এম এফ সি’ র সদস্যদের সাথে দয়াল কুমার বড়ুয়ার মতবিনিময়

বহুমুখী প্রতিভার উষ্ণ প্রস্রবন দয়াল কুমার বড়ুয়া উত্তরার বিভিন্ন সেক্টরের সদস্যদের সমন্বয়ে গঠিত মর্নিং ফুটবল ক্লাবের গতকাল ৯ জুলাই ২০২৩ রাজধানী উত্তরার নতুন সেক্টর দিয়াবাড়ি নামে পরিচিত ১৭ নং সেক্টরের ওয়ার্ল্ডইউনিভার্সিটির পাশে ইনডোর ফুটবল টার্পে আনুমানিক সন্ধ্যা ৭:৩০ ঘটিকায় অনুষ্ঠিত একটি প্রীতি ফুটবল ম্যাচের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে খেলোয়াড়দের খেলাধুলার প্রতি উৎসাহ প্রদান করেন এবং তার সাবলীল বক্তব্য প্রদান করেন।
জনাব দয়াল কুমার সবার সাথে পরিচিত হন এবং নিজের পরিচয় দিয়ে খেলোয়াড়দের উদ্দেশ্যে সাড়া জাগানো বক্তব্য প্রদান করেন। উপস্থিত খেলোয়াড়দের অবাক করে দিয়ে জনাব বড়ুয়া বলেন তিনি নিজে একজন ফুটবল প্লেয়ার এবং বিশ্ব ফুটবলের ভক্ত। তাঁর একমাত্র ছেলে আদিফ শুধুমাত্র ফুটবল খেলতে পারবে এমন বিশ্ববিদ্যালয়ের সন্ধান করে অবশেষে ফুটবল মাঠ আছে আমেরিকার এমন একটি বিশ্বিবদ্যালয়ে ভর্তি হয়েছে।
খেলাুলা বিকল্প নেই উল্লেখ করে জনাব বড়ুয়া বলেন ছেলেমেয়েদের মানষিক স্বাস্থ্য বিকাশে খেলাধুলার গুরুত্ব অপরিসীম। খেলাধুলার মাধ্যমে বিপদগ্রস্ত তরুনদেরকে সঠিক জায়গায় আনা সম্ভব। খেলাধুলা করলে বিশেষ করে ফুটবলের প্রতিটি পাস এক একটি বিনি সুতার মালা গাথায় সম্পর্ক তৈরি করে অনেকটা আমাদের অজান্তেই। সেজন্য তিনি ফুটবলের উন্নয়নে এম এফ সির সাথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।
লাল-সাদা জার্সি পরিহিত দুদলের মধ্যে ফুটবল খেলাটি অনুষ্ঠিত হয়। টান টান উত্তেজনাকর ম্যাচে অবশেষে সাদা দলকে হারিয়ে লাল দল শিরোপা জিতে নেয়। লাল দলের ক্যাপ্টেন হিসেবে ছিলেন আবু জাফর এবং সাদা দলের দলনেতা ছিলেন জনাব আনোয়ার হোসেন। জনাব জাফর একজন ব্যবসায়ী এবং জনাব হোসেন একজন উন্নয়ন কর্মী, কনসালটেন্ট।
খেলা শেষে সবাই উত্তরার ৫১ শাহ মাখদুম রোডের লাবলীন রেস্তোরাঁতে দলবেঁধে চলে আসে। যেখানে আগে থেকেই মঞ্চ প্রস্তুত ছিল এবং সকলের জন্য কাচ্চির ব্যবস্থা ছিল।
খাবারের আনুষ্ঠানিকতা পূর্বক দ্বিতীয়বারের চমৎকার পরিবেশে সকলের হাসিখুশি উপস্থিতিতে পবিত্র কুরআনের সুললিত কন্ঠে তেলোয়াত করেন জনাব আবু জাফর। তারপর স্বাগত বক্তব্য রাখেন জনাব ইন্জিনিয়ার মুস্তাফিজুর রহমান, যিনি এম এফ সির ফাউণ্ডার সদস্য। তাঁর বক্তব্যে তিনি জনাব দয়াল কুমার বড়ুয়ার ভুড়সি প্রশংসা করেন এবং এম এফ সির সাথে দয়াল কুমার বড়ুয়ার সম্পৃক্ততা আশা করে বক্তব্য শেষ করেন।
তারপর যথারীতি বক্তব্য রাখেন এম এফ সির জিয়াউর রহমান, তিনিও ক্লাবটির ফাউন্ডার সদস্য। তাঁর বক্তব্যে তিনি দাদার সাথে এম এফ সির সবসময়ের সেতুবন্ধন কামনা করেন। তারপর এম এফ সির পক্ষ থেকে জনাব ফিরোজ আলম বক্তব্য প্রদান করেন এবং তিনি মাঠের ভাড়া৷ সমস্যা সম্ভাবনা নিয়ে প্রধান অতিথি জনাব বড়ুয়াকে অবহিত করেন। তারপর বক্তব্য নিয়ে আসেন ইসলাম গ্রপের সাধারণ ব্যবস্থাপক জনাব আমির খসরু রানা। তিনি তার বক্তব্যে জনাব বড়ুয়ার সাথে সবসময় পাশে থাকার অঙিকার ব্যক্ত করেন। জনাব বড়ুয়ার বহরে থাকা জনাব আনোয়ারুল ইসলাম নিজামী যিনি চট্টগ্রামের সাতকানিয়ার অধিবাসী এবং বর্তমানে উত্তরার ৪ নাম্বার সেক্টরের স্থায়ী বাসিন্দা এবং নিগার প্লাজার সহ সভাপতি বক্তব্য রাখেন। তার বক্তব্যে তিনি জনাব বড়ুয়াকে প্রকৃত সমাজসেবক হিসেবে উপস্থাপন করেন এবং পাশে থেকে সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
এম এফ সির সকল সদস্যদের জন্য বিশেষ অতিথি জনাব দয়াল কুমার বড়ুয়াকে বিশেষ ভাবে তৈরি ক্রেস্ট দিয়ে বরন করে নেন ক্লাবের সকল সিনিয়র সদস্যবৃন্দ।
তারপর শুরু হয় প্রধান অতিথির বক্তব্য। জনাব দয়াল কুমার বড়ুয়া ইতোমধ্যে সকলের কাছে অনলবর্ষী বক্তা হিসেবে স্থান করে নিয়েছেন। তার বিনয়, পড়াশোনা অভিজ্ঞতা তাকে নিয়ে গেছে নেতৃত্ব দেয়ার পর্যায়ে। যদিও তিনি বলেন তিনি একজন খুব সাধারণ মানুষ এবং মানুষের জন্য কিছু করতে পারা তার সহজাত প্রবৃত্তি কিন্তু সকল বিশেষণ ছাপিয়ে তিনি স্থান করে নিয়েছেন মানুষের হৃদয়ে। কারণ তিনি মন থেকে সেবা করতে চান হতে চান দলমত নির্বিশেষে সকলের ভালোবকসার প্রান প্রদীপ। যে প্রদীপের আলোক শিখায় আঁধারে পথ চলবে পথিক কিন্তু প্রদীপটি নিঃস্বার্থভাবে মোমবাতির মত আলো বিতরন করে আধার থেকে মানুষকে নিয়ে আসতে চান আলোর মিছিলে আর নিজে হতে চান সেই আলোর পথের যাত্রী। একজন সামাজিক আলোকিত মানুষ, ক্রিড়াশিল্পি হিসেবে জনাব দয়াল কুমার বড়ুয়া সকলকে আশ্বাস দেন যে তিনি বসুন্ধরা কিংসের মত করে অথবা আরো বড় করে এম এফ সিকে নিয়ে যেতে চান সীমার বাইরে।
জনাব দয়াল কুমার বড়ুয়া আরো বলেন তিনি ক্লাবটির পারমানেন্ট মাঠের সমস্যা সমাধানে মনোযোগ দিতে চান এবং ক্লাবের নেতৃবৃন্দের সাথে আরেকটি আলাদা ঘরোয়া মিটিং করতে চান। জনাব ফিরোজের দাবীকে সমর্থন করে বক্তব্য দেয়ার কারণে জনাব আনোয়ার হোসেনকে বলেন দয়াল কুমার বড়ুয়া এম এফ সির আবেদনটি গ্রহণ করেছেন সানন্দে এবং খুব দ্রুত সময়ে ক্লাবের সমস্যা সমাধান মনোনিবেশ করবেন তবে ক্লাবের মূল সমস্যা ভাড়া নয়, মূল সমস্যা হচ্ছে নিজস্ব মাঠ না থাকা। সেজন্য ক্লাবটির নিজস্ব মাঠ কিভাবে করা যায় সেখানে তিনি দৃষ্টি দিতে চান।
তারপর তিনি আফসোস করে বলেন উত্তরার কিছু এলাকা দিয়ে গেলে মনে হয় এটি বিচ্ছিন্ন কোনো জনপদ। তিনি এসব সমস্যাগুলোর গ্রহণযোগ্য সমাধান করার জন্য এই গুরুত্বপূর্ণ সংসদীয় এলাকায় জাতীয় সংসদ সদস্য হিসেবে মনোনয়ন প্রত্যাশা করেন। তার বক্তব্যকে স্বাগতম জানিয়ে উপস্থিত সকল সদস্যরা হাত তালি দিয়ে তাদের আনন্দের বার্তা দেন।
পরিশেষে মুখরোচক খাবার খাবার মাধ্যমে অনুষ্ঠানটির যবনিকাপাত ঘটে।

জনাব দয়াল কুমার বড়ুয়াকে তাঁর নাম খোদাই করা একটি স্পেশাল জার্সি এবং তার ছেলে আদিফের নামে আরেকটি জার্সি উপহার দেন ক্লাবের নেতৃস্থানীয় নেতৃবৃন্দ। শুরু থেকে শেষ পর্যন্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনাব আনোয়ার হোসেন

মন্তব্য করুন

Your email address will not be published.