চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের কমিটি আগামী সপ্তাহে 

নিজস্ব প্রতিবেদক 

 

দক্ষিণ জেলা ছাত্রলীগের নতুন কমিটির রূপরেখা অনেকটা প্রস্তুত। আগামী সপ্তাহে আসছে নতুন কমিটি। গতকাল ঢাকায় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদকের এবং দক্ষিণের দায়িত্বপ্রাপ্ত ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দুই দফায় সমন্বয় বৈঠক করেছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতারা। বৈঠকে নতুন কমিটির রূপরেখা প্রস্তুত করা হয়েছে বলে জানায় বৈঠক সূত্র।
দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান গতকাল  বলেন, ‘গত বুধবার রাতে ছাত্রলীগের কেন্দ্রীয়   কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক হয়েছে। একই সঙ্গে গতকাল দুপুরে দক্ষিণের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয়    কমিটির চার নেতার সঙ্গেও বৈঠক হয়েছে। সকলের সঙ্গে সমন্বয় ও সমঝোতার মাধ্যমে কমিটি গঠনের লক্ষ্যে এই বৈঠক হয়েছে। রোজার মধ্যে কমিটি ঘোষণার আশ্বাস দিয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা।’
নাম প্রকাশ না করার শর্তে ছাত্রলীগের কেন্দ্রীয় এক নেতা বলেন, ‘চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে দুই দফায় বৈঠক হয়েছে। এছাড়াও জেলার সংসদ সদস্য ও মন্ত্রীর পরামর্শ নেওয়া হয়েছে। সকলের সঙ্গে সমন্বয় করেই কমিটি গঠন করা হবে। আশা করছি, আগামী সপ্তাহের মধ্যেই কমিটি ঘোষণা করা হবে।’ ২০১৭ সালে ১৪ অক্টোবর এস এম বোরহান উদ্দিনকে সভাপতি ও আবু তাহেরকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর ২০২০ সালের ৪ মার্চ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। নানা অভিযোগের কারণে গত ২৭ সেপ্টেম্বর দক্ষিণ জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর থেকে কমিটি ছাড়াই চলছে দক্ষিণ জেলা ছাত্রলীগের রাজনীতি। নতুন কমিটি গঠনের লক্ষ্যে গত ১৪ অক্টোবর পদপ্রত্যাশীদের কাছ থেকে বায়োডাটা সংগ্রহ করে কেন্দ্রীয় কমিটি।
গত ১৯ ফেব্রুয়ারি সোমবার কেন্দ্রীয় ছাত্রলীগের কার্যালয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখার কমিটি গঠনের লক্ষ্যে সভাপতি/সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন।
ওই মতবিনিময় সভায় দক্ষিণ জেলা ছাত্রলীগের কমিটির কার্যক্রমের বিষয়ে নানা দিকনির্দেশনা দেন। জেলা ছাত্রলীগের দ্বন্দ্ব-কোন্দল নিরসন করে স্মার্ট ছাত্র রাজনীতির বার্তা দেন। আওয়ামী লীগের সিনিয়র নেতা ও সংসদ সদস্যদের সঙ্গে শলা-পরামর্শ করে কমিটি ঘোষণা করার ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় নেতারা।
ফেব্রুয়ারি মাসে নতুন কমিটির রূপরেখা প্রস্তুত করা হয়। আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের শীর্ষ নেতাদের পছন্দের প্রার্থীদের প্রাধান্য দিয়ে কমিটি ঘোষণা করা হতে পারে। সভাপতি ও সাধারণ সম্পাদক শীর্ষ দুই পদে আসছে সাতকানিয়া ও আনোয়ারার দুই প্রার্থী।
ছাত্রলীগের একাধিক নেতা ও ঢাকায় বৈঠক সূত্র জানান, আগে কমিটির রূপরেখা অনেকটা প্রস্তুত ছিল। সাবেক এক মন্ত্রীর অনুসারীকে সাধারণ সম্পাদক করে কমিটির রূপরেখা তৈরি হয়েছিল। কিন্তু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সেই রূপরেখা পাল্টে যায়। পুরনো রূপরেখার সভাপতি বহাল রেখে সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসছে। এক প্রতিমন্ত্রীর ইচ্ছায় এই পরিবর্তন আসছে বলে একাধিক সূত্র জানায়।
ছাত্রলীগের নেতাকর্মীরা জানান, প্রায় ৬শ জন বায়োডাটা জমা দিয়েছেন। সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও অন্যান্য পদে আসতে সিভি জমা দিয়েছেন অনেকেই। বায়োডাটা জমা দেওয়ার পর থেকেই পদপ্রত্যাশীরা জেলা, কেন্দ্রীয় ছাত্রলীগের শীর্ষ নেতাদের দ্বারে দ্বারে ধর্ণা দিচ্ছেন। এছাড়াও জেলা আওয়ামী লীগের নেতাদের কাছেও ধর্ণা দিচ্ছেন পদপ্রত্যাশীরা।
মন্তব্য করুন

Your email address will not be published.