থানা পাহারায় ছাত্র শিবির, সড়ক পরিস্কারে শিক্ষার্থী

সাতকানিয়া উপজেলা প্রতিনিধি 

 

পদত্যাগ করে শেখ হাসিনার দেশত্যাগের পর বিক্ষুব্ধ জনতার আক্রমণের শিকারের আশঙ্কায় পুলিশ শূন্য হয়ে পড়া চট্টগ্রামের সাতকানিয়া থানার পাহারায় রয়েছেন ইসলামী ছাত্রশিবিরের নেতাকর্মীরা। এছাড়া সড়কে সৃষ্ট বিশৃঙ্খলা নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনা এবং সড়কে জমে যাওয়া ময়লা পরিষ্কারের কাজ করছেন শিক্ষর্থীরা।

বুধবার (০৭ আগস্ট) সকালে সাতকানিয়া থানা ও কেরানীহাট মোড়ে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ছাত্র আন্দোলনে পদত্যাগ করে শেখ হাসিনার দেশ ছাড়ার পর পর দেশের বিভিন্ন স্থানে সংঘাত শুরু হয়। এরই ধারাবাহিকতায় সাতকানিয়া থানা চত্বরে সংঘাত এড়াতে ছাত্রশিবিরের বেশ কিছু যুবক পাহারা দিচ্ছেন। শুধু থানা চত্বর নয়, উপজেলার সংখ্যালঘু হিন্দুদের গ্রামে গ্রামে গিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করছেন বলে জানা গেছে।

বিষয়টি নিয়ে ছাত্রশিবিরের স্থানীয় নেতারা বলেন, থানা চত্বরের কোনো ক্ষতি হতে দেবো না। একদল দুর্বৃত্ত দেশের বিভিন্ন এলাকায় সরকারি সম্পদসহ থানা চত্বরে হামলা চালাচ্ছে। এতে করে আমাদের সম্পদ আমরা নষ্ট করছি। দেশের সম্পদ রক্ষা করা আমাদের দায়িত্ব। নিজ দায়িত্ব থেকেই এই কাজ করছি।

এদিকে বুধবার সকাল থেকেই শিক্ষার্থীরা সড়ক পরিষ্কার এবং যানবাহন চলাচলে শৃঙ্খলা তৈরির কাজ শুরু করেন। উপজেলার কেরানীহাট মোড়ে আবর্জনা পরিষ্কার এবং যানবাহন সুশৃঙ্খলভাবে চলাচলের ব্যবস্থা করেন শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, সড়কে শিক্ষার্থীদের কারো হাতে ঝাড়–, কারো হাতে পলিথিনের ব্যাগ, ব্যাগে রাখা হচ্ছে আবর্জনা। সড়কের ময়লা—আবর্জনা ঝাড়–দিয়ে সাফ করছেন তারা। কেউবা সড়কে দাঁড়িয়ে চেষ্টা করছেন ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণের।

শিক্ষার্থীরা বলেন, দেশটা আমাদের। এই দেশের পরিবেশ-রক্ষার দায়িত্ব আমাদের। এখন সড়কে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা নেই, তাই আমরা নিজ উদ্যোগে দায়িত্ব নিয়ে সড়ক এবং ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছি। দেশের এই দুঃসময়ে আমরা শিক্ষার্থীরা জনগণের কল্যাণে কাজ করছি।

মন্তব্য করুন

Your email address will not be published.