টেকনাফে ১০ দিনের কঠোর লকডাউন ঘোষনা

টেকনাফ প্রতিনিধি 

করোনাভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকি মোকাবিলায় কক্সবাজারের টেকনাফ উপজেলাকে ১০ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বৃহস্পতিবার সাক্ষরিত গণবিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা দেন।

ইউএনও পারভেজ চৌধুরী বলেন, সম্প্রতি টেকনাফে করোনা সংক্রমনের হাড় বেড়ে যাওয়ায় টেকনাফ উপজেলাকে লকডাউন ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়।আগামীকাল ২১মে শুক্রবার থেকে ৩০মে রবিবার পর্যন্ত এই নির্দেশনা কার্যকর থাকবে।

তিনি জানান,গত ১৯ মে কক্সবাজার জেলায় করোনা সংক্রামণ প্রতিরোধে সমন্বয়কের দায়িত্বে থাকা স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এর সাথে জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির অনলাইন সভা হয়। জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে এ সভায় করোনা সংক্রমণের হাড় বেড়ে যাওয়ায় টেকনাফ, উখিয়া ও কক্সবাজার সদর উপজেলা লকডাউন ঘোষনা করার সিদ্ধান্ত হয়।

এই ঘোষণার ফলে টেকনাফ উপজেলায় অন্য কোনো জেলা বা উপজেলা থেকে কোনো গাড়ি, বা মানুষ প্রবেশ পারবে না। এ উপজেলা থেকেও কোনো গাড়ি, বা মানুষ বাহিরে যেতে পারবে না। সমগ্র উপজেলায় এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে ইউএনও স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সব ধরনের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে।বিকাল ৫টার পর ঔষধের দোকান ছাড়া কোন দোকান খোলা রাখা যাবে না।জরুরী প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হতে পারবে না।সবাইকে মাস্ক পরিধান করতে হবে।

এছাড়া বৃহস্পতিবার ২০ মে অনুষ্ঠিত টেকনাফ উপজেলা পরিষদের সাধারণ সভায় লকডাউন কার্যকর করা সহ করোনা সংক্রামণ প্রতিরোধে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সংসদ সদস্য শাহিন আক্তার চৌধুরী, সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি, টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল আলম, সহকারী কমিশনার (ভুমি) মুহা: আবুল মনসুর সহ সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ টিটু চন্দ্র শীল বলেন, টেকনাফ উপজেলায় এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৯৮৯ জন, সুস্থ হয়েছে ৮৫২ জন, মৃত্যুবরণ করেছে ১৩ জন, আইসোলেশনে চিকিৎসাধীন আছে ৪২ জন।সর্বশেষ গত মঙ্গলবার ও বুধবারে ৩৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।সম্প্রতি এ উপজেলায় করোনা রোগী শনাক্তের হাড় বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাহী কর্মকর্তা বলেন, লকডাউনের নির্দেশনা অমান্য করা হলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

Your email address will not be published.