লোহাগাড়ায় প্রাণিসম্পদ প্রদর্শনী

প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, জুন ৫, ২০২১

লোহাগাড়া প্রতিনিধি

বেকার সমস্যা দূরীকরণ আর স্বপ্নবাজ তরুণদেরকে সফল একজন উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা প্রশাসনের প্রাণী সম্পদ বিভাগ।

তরুণ উদ্যোক্তা এবং খামারীদের মাঝে উৎসাহ আর উদ্দিপনা সৃষ্টি করার লক্ষ্যে ৫ জুন সারাদিনভর ধরে চলে লোহাগাড়া উপজেলা প্রাণী সম্পদ প্রদর্শনী অনুষ্টান। লােহাগাড়া উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প এলডিডিপি প্রাণী সম্পদ অধিদপ্তর মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রশালয়ের সহযােগিতায় উপজেলা প্রাণী সম্পদ অফিস চত্বরে সকাল ৯টা থেকে শুরু বিকাল পাঁচটা পর্যন্ত চলে এই প্রাণী সম্পদ প্রদর্শনী অনুষ্ঠান।

লোহাগাড়া উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা. মোহাম্মদ আসাদুজ্জামানের তত্বাবধানে লোহাগাড়া উপজেলা উপসহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা মোহাম্মদ খোরশেদ আলম চৌধুরীর সঞ্চালনায়
লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার আহসান হাবিব জিতুর সভাপতিত্বে অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এম.ইব্রাহিম কবির।

বিশেষ অতিথিদের মধ্যে লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ জাকের হোসেন মাহমুদ,লোহাগাড়া পোল্ট্রি এসোসিয়েশন নেতা মুহাম্মদ ইলিয়াস,লোহাগাড়া উপজেলা প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. য়ইংনুফ্রু মারমা,উপসহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা মোহাম্মদ আকমল হোসেনসহ,প্রাণী সম্পদ দপ্তরের সকল কর্মকর্তা কর্মচারী,উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত খামারী আর শতশত দর্শনার্থীরা উপস্থিত ছিলেন।।

প্রদর্শনী অনুষ্টানে উন্নত জাতের ডেইরী,ছাগল পােল্ট্রি,বিশেষায়িত পাখি, প্রাণী সম্পদ প্রযুক্তি,ঔষুধ কোম্পানী, প্রাণীজাত পণ্য,প্রাণীখাদ্যসহ মোট ৫০টির অধিক স্টল বসেছিলো।

বিরল জাতের পশুপাখি আর প্রাণী সম্পদ গুলো উপভোগ করার জন্যে উপজেলার নানা প্রান্ত থেকে সৌন্দর্যপিপাসু দর্শনার্থীরা এসো প্রদর্শনী অনুষ্টানে ভীড় জমায়।

ভিন্ন জাতের প্রাণী সম্পদের মধ্যে সবার নজর কেঁড়ে নেয় একত্রে দুটি করে জমজ বাছুর জন্ম দেওয়া দুটি গাভী। পাশাপাশি দৈনিক ২২-২৫ লিটার দুধ উৎপাদনকারী ফ্রিজিয়ান শাহী ওয়াল, রেড চিটাগাং ষাঁড়গুলোর দিকে সবার দৃষ্টি ছিলো চোখে পড়ার মতো। হরিয়ানা,ব্ল্যাক বেঙ্গল,তোতাপুরী,যমুনা পাড়ি ছাগলসহ বিশেষায়িত পাখিদের মধ্যে দেশী মুরগী,টার্কি,খরগোশ,গলাছিঁড়া মুরগী,বলন্ডিনেট,ব্লুবার লাহুরী,বিউটিহুমা,প্রিলব্যাগ,জেকুবিন,ব্ল্যাক কিং,হােয়াইটবােম্বাই, গিরিবাজ, হলুদ সিরাজী,তিতির,কোয়েল, রাজহাঁস,চিনা হাঁস,টিয়া আর বুখারাদের উপস্থিতিতে ভরপুর লোহাগাড়া উপজেলা প্রাণী সম্পদ প্রদর্শনী অনুষ্ঠান।।

বিভিন্ন জাতের ঘাস,কৃত্রিম প্রজননের যন্ত্রপাতি,শৈল্য কাজে ব্যবহারিত যন্ত্রপাতিসহ প্রাণীদুগ্ধজাত খাদ্যের মধ্যে স্পঞ্জ মিষ্টি,মাংসজাত খাদ্যের মধ্যে সসেজ, মিটবল,সাসলিক,মহিসের মাংসের কাবাব,পর্তুগীজ এগ ডেজার্ট,সুইট এগলেগ,গরুর মাংসের কালা ভোনা ছিলো উল্লেখ যােগ্য।

বৈজ্ঞানিক উপায়ে খামারে উৎপাদন বৃদ্ধি আর দুধ ডিম মাংসের পণ্যের বাজার সৃষ্টি করাসহ বিভিন্ন বিষয় নিয়ে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখলেন লোহাগাড়া উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা.মোহাম্মদ আসাদুজ্জামান।

প্রাণী প্রদর্শনী অনুষ্টান পর্যালোচনা করে প্রতিটি ক্যাটাগরি থেকে প্রথম,দ্বিতীয় আর তৃতীয় স্থান ভেদে নগদ চেক ও সনদপত্র প্রদান করা হয়।
পাশাপাশি অনুষ্টানে অংশগ্রহণ কারী স্টল মালিকদের হাতে সান্ত্বনা পুরষ্কার হিসেবে সম্মাননা স্মারক তুলে দেন অতিথিরা।