বাঁশখালীতে নির্মিত হবে সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

বাঁশখালীতে ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণের অনুমতি দেওয়া হয়েছে আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘এলেরিস এনার্জি গ্লোবাল’কে। একইসঙ্গে প্রতিষ্ঠানটি সোনাদিয়াতেও ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ করবে।

রোববার (২০ জুন) সচিবালয়ে পরিবেশ বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ে এলেরিস এনার্জি গ্লোবালের একটি প্রতিনিধি দল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে দেখা করতে সচিবালয়ে আসেন। সেখানে সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণে পরিবেশগত দিক নিয়ে পরিবেশ মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়।

এসময় পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী বলেছেন, হাকালুকি হাওরসহ অন্যান্য জলাভূমি সমৃদ্ধ অকৃষি জমিতে সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের প্রস্তাব যদি কোনো সংস্থা করে তবে সরকার স্বাগত জানাবে। এলেরিস এনার্জি গ্লোবাল সোনাদিয়া দ্বীপ ও চট্টগ্রামের বাঁশখালীতে ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি সৌরবিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে।

প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ডেভিড টেইলর জানান, তারা সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণের পরিকল্পনা নিয়ে কাজ করছেন। সব কিছু ঠিক থাকলে ক্রমান্বয়ে এ বিদ্যুৎ কেন্দ্রদুটো ১০০০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হবে। তাই এ দু’টি সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণের জন্য পরিবেশগত প্রভাব মূল্যায়ন (EIA) সম্পাদনে সহায়তার জন্য পরিবেশমন্ত্রীর সহায়তা কামনা করেন।

তিনি আরও জানান, উপকূলীয় এলাকাসহ দেশের যে সকল স্থানে শক্তিশালী সূর্যরশ্মি পাওয়া যাবে সেখানেই এ ধরনের আরও সৌরবিদ্যুৎ নির্মাণের পরিকল্পনা রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published.