চেঞ্জমেকার অব চট্টগ্রাম!

নিজস্ব প্রতিবেদক

অনেকেই রাজনীতির ইয়ুথ আইকন বলছেন। অনেকে আগামীর সম্ভাবনাও বলছেন।

দুই রকম কথা আছে! জায়গা গুণে মানুষ, অথবা মানুষ গুণে জায়গা। চাঁটগার ক্ষেত্রে দুটোই সত্য। বীর প্রসবা চাঁটগা যেমন বলতে পারেন অথবা চাঁটগার বীরও বলতে পারেন।

দুটোই সত্য ; একদম সমান্তরালে। আপনি চট্টলার মহিউদ্দিন বললেও চলে অথবা মহিউদ্দিনের চট্টলা বললেও তো উষ্মা দেখানোর মানুষ পাবেন না।

বটগাছের ছায়ায় বিটপীর বিচরণ খুবই স্বাভাবিক একটা ব্যাপার। বটের মাহাত্ম্যই থাকেনা যদি তার ছায়ায় অন্য গাছের বিচরণ না থাকে।

বটগাছ মহিউদ্দিন যেমন তাঁর ছায়াতলে এমন অজস্র বিটপীর জন্ম দিয়েছেন।

আরশাদ বাচ্চু ; খুব সম্ভবত মহিউদ্দিন বলয়ের সবচেয়ে ডায়নামিক এবং জনপ্রিয় মুখ এই মুহুর্তে। লক্ষ্য করবেন, বলয় একটা পজিটিভ শব্দ। অন্তত, মহিউদ্দিন শব্দটি যখন বলয় শব্দটিকে ধারণ করে তখন তার পজিটিভ না হয়ে উপায় থাকে না।

সম্প্রতি গ্র্যান্ড লাইফ এক্সপোতে তিনি চেঞ্জমেকার অব চিটাগং সম্মাননায় ভূষিত হন। করোনার পিক টাইমে উনার অবদানের উপর ভিত্তি করে এই অ্যাওয়ার্ডটি দেয়া হলো উনাকে।

যথার্থ মানুষের হাতেই উঠলো এই সম্মাননা। ঐ যে বললাম না সবচেয়ে ডায়নামিক জন উনি, সেটা আসলে গুরু থেকেই রপ্ত করা। গুরু যেমন বিপদে সম্মুখ সারিতে, শিষ্য আর কেমনে থাকেন তফাতে। নগর ছাত্রলীগের দপ্তর সম্পাদক বা এখন কেন্দ্রীয় আওয়ামীলীগের উপকমিটির সদস্য হওয়া; তাঁর পদ-পদবী পাল্টেছে, পাল্টায়নি কেবল নিয়ত। তারই উদাহরণ এই সম্মাননা।

গুরু মহিউদ্দিনের সাথে মিলে এখানেও। গুরুকে হাজারো টোপে নড়ানো যায়নি চাঁটগা থেকে। সমসাময়িক অনেকেই ঢাকায় থিতু হয়ে বড় পরিসরে এগোলেও তেমন কিছু নেই বাচ্চুর রেডিয়াসে। চাঁটগাই আপাতত ধ্যান-জ্ঞান। রাজনীতির শ্বাপদসংকুল পথও মিলে যায় গুরুর সাথে অনেকটা। নিজেও তরুণদের একটা বিশাল অংশের কাছে অলরেডি আইকন। সার্বজনীনতাকেও নিজের অংশ করে নিতে পেরেছেন, মিশতে পারেন সহজেই, গড়তে পারেন যাদুকরের মতোই, ছায়া দেন গাছের মতোই।

চেঞ্জমেকার আস্তে ধীরে কিং মেকার হয়ে উঠুন। ডায়নামিক মানুষটি ডায়মন্ড হয়ে উঠুন। বহুমাত্রিক, ভিন্নমাত্রিক সব বিশেষণ উনার হয়ে উঠুক। করোনার মত দূর্যোগ আরো আসবেই রূপ পাল্টে, শুধু বাচ্চুর মত হিরোদের রূপ অপরিবর্তিত থাকুক।

মন্তব্য করুন

Your email address will not be published.