কর্মসংস্থান সৃষ্টি করাই আ.লীগ সরকারের লক্ষ্য

আনোয়ারা প্রতিনিধি

চট্টগ্রামের আনোয়ারার বাংলাদেশ মেরিন অ্যাকাডেমির ৫৫তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনি কুচকাওয়াজ ‘মুজিববর্ষ গ্রাজুয়েশন প্যারেড’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মহামারি করোনাভাইরাসের মধ্যে বিশ্বের সব দেশেই উন্নয়ন কাজ বন্ধ রয়েছে কিন্তু বাংলাদেশে উন্নয়ন কাজ থেমে নেই। উন্নত দেশগুলোর অর্থনীতিক অবস্থা ভঙ্গুর পর্যায় চলে গেলেও বাংলাদেশে অর্থনীতি একেবারে স্থবির হয়ে পড়েনি। দীর্ঘদিন আওয়ামীলীগ সরকারে ক্ষমতায় থাকার সুযোগে সব খাতে উন্নয়ন করা সম্ভব হচ্ছে। কর্মসংস্থান সৃষ্টি করাই বর্তমান সরকারের লক্ষ্য।’ প্রধানমন্ত্রী গণভবন থেকে ভাচুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দীর্ঘদিন সরকারে থাকার সুযোগে সব খাতে উন্নয়ন করা সম্ভব হচ্ছে। কর্মসংস্থান সৃষ্টি করাই বর্তমান সরকারের লক্ষ্য। প্রত্যেকের স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সমুদ্র পথেই অধিকাংশ পণ্য পরিবহন হয়। সারাবিশ্বের অর্থনীতিতে এ পণ্য পরিবহনের গুরুত্ব অনেক। জাহাজ চলাচলে উচ্চ শিক্ষার জন্য বর্তমান সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে, শিক্ষা ও প্রশিক্ষণ একসাথে অর্জন করতে হবে। তিনি বলেন, ‘শৃঙ্খলাবোধ বজায় রেখে কাজ করে দেশের সম্মান বাড়াতে হবে। সমুদ্রে যারা চাকরিরত তারাও বড় রেমিট্যান্স যোদ্ধা।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ইঞ্জিন কন্ট্রোল সিমুলেটরের মাধ্যমে এখন থেকে প্রশিক্ষণ দেওয়া হবে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ মেরিন একাডেমির গ্রহণযোগ্যতা বাড়ছে। মেরিন একাডেমির মাধ্যমে দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে সক্ষম হচ্ছে। তিনি বলেন, জাতির পিতা ১৯৭৪ সমুদ্র সীমা নির্ধারণের বিষয়টি নিয়ে উদ্যোগ নিলেও ৭৫ পরবর্তী সময় জিয়াউর রহমানসহ অন্য কেউ এটা নিয়ে কোনো কাজ করেনি। সততা, দক্ষতা ও কর্তব্যনিষ্ঠা বজায় রেখে পেশাগত দায়িত্ব পালন করতে হবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ মেরিন একাডেমির চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার কমান্ড্যান্ট ড. সাজিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী। ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে সালাম গ্রহন করেন। ৫৫তম ব্যাচে নাটিক্যাল শাখার ৯৯ জন এবং ইঞ্জিনিয়ারিং শাখায় ৯৩ জন ক্যাডেটসহ ১৯২ জন ক্যাডেট মেরিন একাডেমিতে ২ বছর একাডেমিক রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছে। এ বছর সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্য নৌ শাখার আবির মোহাম্মদ সাদ্দাম নুর এবং প্রকৌশল শাখার আদনান হাসিব সাওমকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের রৌপ্য পদক প্রদান করা হয়। ক্যাডেটদের মধ্যে সকল ক্ষেত্রে সর্বোচ্চ কৃতিত্বের জন্য আবির মোহাম্মদ সাদ্দাম নুরকে রাষ্ট্রপতির স্বর্ণপদকে ভূষিত করা হয়। ৫৫তম ব্যাচের ১৯২ জন ক্যাডেট বিশ্ব সমুদ্রে পদার্পন করতে যাচ্ছে এবং দেশী ও বিদেশী নামকরা শিপিং কম্পানিগুলো ইতোমধ্যে ১৭২ জন ক্যাডেটের চাকুরি নিশ্চিত করেছেন এবং ২২ জনের চাকুরি প্রক্রিয়াধীন।

অনুষ্ঠানের মেরিন একাডেমীর ঊধ্বর্তন কর্মকতা ছাড়াও আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম.এ মান্নান চৌধুরী, কর্ণফুলী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী, আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ, কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ দুলাল মাহমুদ, আওয়ামীলীগের অর্থ সম্পাদক আনোয়ার হোসেন, বৈরাগ ইউপি চেয়ারম্যান মোহাম্মদ সোলায়মান উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Your email address will not be published.