হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের আমদানি, কমছে দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেড়েছে পেঁয়াজের আমদানি। আমদানি বাড়ায় বন্দরের পাইকারি ও খুচরা বাজারে কমেছে আমদানিকৃত পেঁয়াজের দাম। দুই দিনের ব্যবধানে কেজিতে কমেছে ২ টাকা। আমদানি বাড়ার কারণে দাম কমেছে বলে জানান ব্যবসায়ীরা।

এদিকে বন্দর এলাকায় ভিড় করতে দেখা গেছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকারদের। অন্যদিকে পেঁয়াজ কাঁচা পণ্য হওয়ায় বন্দর থেকে দ্রুত ছাড়করণ করতে সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছেন বেসরকারি অপরাটের হিলি পানামা কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সরেজমিনে হিলি স্থলবন্দর অভ্যন্তর এবং হিলি খুচরা বাজারে ঘুরে দেখা যায়, বন্দর অভ্যন্তরে ভারত থেকে সারি সারি ভাবে প্রবেশ করছে পেঁয়াজ বোঝাই ট্রাক এবং পেঁয়াজ কেনার জন্য ভিড় জমাচ্ছেন।

অন্যদিকে আমদানি বেশির কারণে খুচরা বাজারে প্রকারভেদে সবধরনের পেঁয়াজের দাম কেজিতে দুই টাকা করে কমেছে। এতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝেও । চলতি সপ্তাহের গত শনিবার বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে, সেই পেঁয়াজ আজ মঙ্গলবার বিক্রি হচ্ছে ২৮ টাকা কেজি দরে।

দাম কমার কারণ হিসেবে হিলি স্থলবন্দরের আমদানিকারক বাবু জানান, দেশের বাজারে চাহিদা থাকায় এই বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে। আমদানি বাড়ার কারণে স্থানীয় বাজারে পণ্যের সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমেছে। কাঁচা পণ্যের নিয়মই এটি আমদানি বাড়লে দামও কমে। আমদানি বাড়লে বাজারে পণ্যটির দাম আরো কমে আসবে।

এদিকে হিলি বাজারের খুচরা বিক্রেতা শাকিল জানান, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে যার কারণে আমরা সেখান থেকে কম দামে পেঁয়াজ কিনতে পারছি এবং কম দামে বিক্রি করছি। আমরা কম দামে কিনতে পারলে কম দামেই বিক্রি করে থাকি। দাম বাড়ানোর সুযোগ আমাদের হাতে থাকে না।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, ‘এই বন্দরের আমদানি করা সব পণ্য দ্রুত ছাড়করণে আমরা ব্যবসায়ীদের সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি, তবে পেঁয়াজ যেহেতু কাঁচা পণ্য হওয়ায় সেটি দ্রুত ছাড়করণ করে দেশের বাজারে ব্যবসায়ী সরবরাহ করতে পারে সে লক্ষ্যে তাদের সার্বিক সহযোগিতা দেওয়া হচ্ছে।’

হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি সপ্তাহের প্রথমদিন শনিবার ভারত থেকে মাত্র ৬টি পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করলের রবি ও সোমবার ভারত থেকে ৬০টি পেঁয়াজ বোঝাই ট্রাকে ১ হাজার ৭৪৬ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

মন্তব্য করুন

Your email address will not be published.