মহেশখালী সাব-রেজিষ্ট্রি অফিসে অনিয়ম, চলে ঘুষের লেনদেন: চরম দুর্ভোগে সেবা প্রার্থীরা!

 

মহেশখালী (কক্সবাজার) প্রতিনিধি

মহেশখালী উপজেলায় সাব-রেজিস্ট্রার অফিস নিয়ে অভিযোগের শেষ নেই। সরকারী এই কার্যালয়টি ঘুষ, অনিয়ম ও দুর্নীতির আখড়ায় পরিনত হয়েছে এমন পরিচিতিই ছড়িয়েছে উপজেলার সবখানে।

ভুক্তভোগীরা বলেছেন সরকার ডিজিটাল প্রযুক্তি চালুর মাধ্যম দেশের প্রতিটি সাব-রেজিষ্ট্রী অফিসকে দুর্নীতিমুক্ত রাখার ঘোষনা করেছেন কিন্তু মহেশখালী উপজেলার সাব-রেজিষ্ট্রী অফিসের কর্মরত কর্মচারীদের অবস্থান এর বিপরীতে ফলে প্রকাশ্যে চলছে ঘুষ লেনদেনের কাজ। ভোক্তাভোগী সহ সংশ্লিষ্টদের অভিযোগ সাব-রেজিষ্ট্রার অফিসের অনিয়ম দুর্নীতির পেছনে রয়েছেন সাব-রেজিস্ট্রার বেলাল হোসেন। অফিসে কর্মরত অসাধু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজস করে হাতিয়ে নিচ্ছেন লক্ষলক্ষ টাকা।

খবর নিয়ে জানা গেছে, সাব-রেজিস্ট্রার বেলাল হোসেন তিনি অনিয়মিত অফিস করেন। সকাল ১০টার মধ্যে অফিসে আসার কথা হলেও তিনি অফিসে আসেন বেলা ০১টার পর। টাইমের পরে এসে টাইমের আগে বেলার ৩টার মধ্যেই অফিস ত্যাগ করার জন্য তাড়াহুড়া করেন। প্রতি সপ্তাহে দলিলের পরিমাণ হয় কমপেক্ষে ৬০-৭০টি। বিভিন্ন ভোক্তাভোগী কর্তৃক জানা গেছে, তারা রেজিষ্ট্রী করতে এসে তাদের নির্ধারিত রেজিষ্ট্রী ফ্রিঃ দলিল লেখকের মাধ্যমে যথারীতি ব্যাংক ড্রাফট করেন। কিন্তু অফিসে দলিল নিয়ে গেলে ঘটে অন্য এক নাটক। দলিলে উল্লেখিত পরিশোধিত মুল্যের উপর অফিসের খরচ দেখিয়ে দলিল লিখকদের এক প্রকার জিম্মি করে দলিল গ্রহীতার নিকট হতে প্রতিলাখের ২% টাকা আদায় করছেন অফিস কর্তৃপক্ষ। এ নিয়ে জনসাধারণের জল্পনা কল্পনার কমতি নেই। অপর দিকে জনসাধারণের শারীরিক অক্ষমতা, খুবই অসুস্থজনিত কারণে সরকার কর্তৃক কমিশন ভিত্তিক দলিল করার নির্দেশনা থাকলেও বিভিন্ন সময়ে সাব-রেজিস্ট্রারগণ অসাধু কর্মচারীদের প্ররোচনায় টাকার মোহে বিভিন্ন মানুষের নিজ সুবিধার্থে কমিশন কবলা করে দিচ্ছেন।

সাব রেজিস্ট্রারের সাথে কথা বলার জন্য অফিসের স্টাফ রঞ্জিত দে এর কাছে সাব রেজিস্ট্রারের নাম্বার চাইলে তিনি স্পষ্ট করে জানান সাব-রেজিস্ট্রারের নাম্বার দেওয়ার অনুমতি নেই। ‌নিরুপায় হয়ে অফিসের সিনিয়র স্টাফ জাহাঙ্গীর এর সাথে কথা বললে তিনি প্রথমে আমতা আমতা করে কথা বলেন। কথার প্রেক্ষিতে পত্রিকা অফিসের নাম শুনে সাব রেজিস্ট্রারের নাম্বার দিবেন বলে ফোন কেটে দেন। এরপর থেকে বারবার তাকে নক করলেও তিনি ফোন রিসিভ করেননি। ‌ সাব-রেজিস্ট্রি অফিসের নানাবিধ হয়রানির শিকার হওয়া ভোগাভোগিরা এ নিয়ে প্রশাসনের সুদষ্টি কামনা করেছেন।

সম্পাদনা: আই এইচ

মন্তব্য করুন

Your email address will not be published.