আমেরিকার সমর্থনে বেড়ে উঠেছে আইএস: ইরানের প্রেসিডেন্ট

প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন ও পরিকল্পনায় জঙ্গিগোষ্ঠী আইএস বেড়ে উঠেছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। শুক্রবার (৮ অক্টোবর) আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে শিয়া মসজিদে বোমা হামলায় শতাধিক হতাহতের ঘটনায় শোক জানিয়ে দেওয়া বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

বিবৃতিতে আফগানিস্তানে হতাহতদের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেন ইরানের প্রেসিডেন্ট। তিনি বলেন, এ কথা আর অজানা নয় যে, মার্কিন সমর্থন ও পরিকল্পনায় বেড়ে উঠেছে সন্ত্রাসীগোষ্ঠী দায়েশ (আইএস)।

ইরানের প্রেসিডেন্ট অভিযোগ করে বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দায়েশের উত্থানে মদত দিয়েছে আমেরিকা। তারা দায়েশকে তৎপরতা চালানোর সুযোগ করে দিয়েছে। আফগানিস্তান থেকে দায়েশের মূলোৎপাটনের বাধা দিয়েছে আমেরিকা।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আইএস পবিত্র রবিউল আউয়াল মাসের প্রথম দিনে এই বর্বরতা চালিয়েছে। এ মাসটি মুসলমানদের জন্য পবিত্র মাস।

গত শুক্রবার আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে একটি শিয়া মসজিদে ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। এতে ৫০ জনের বেশি মুসল্লির মৃত্যু হয়। সব মিলিয়ে হতাহতের সংখ্যা শতাধিক বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। জঙ্গিগোষ্ঠী আইএস’র স্থানীয় শাখা আইএস-কে এ হামলার দায় শিকার করেছে। এ ঘটনায় শিয়া অধ্যুষিত রাষ্ট্র ইরানের প্রেসিডেন্ট বিবৃতি দিলেন।