ডলফিন দিবসেও হালদায় মিলল মৃত ডলফিন

আজ আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস। গুরুত্বপূর্ণ এ দিবসেও চট্টগ্রামের হালদা নদী থেকে মৃত অবস্থায় আবারও একটি ডলফিন উদ্ধার করা হয়েছে। রবিবার (২৪ অক্টোবর) দুপুরে হালদা নদীর গড়দুয়ারা এলাকা থেকে ডলফিনটি উদ্ধার করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া বিষয়টি নিশ্চিত করেছেন ।

তিনি বলেন, ডলফিনটির দেহে দুটি আঘাতের চিহ্ন দেখা গেছে। ধারণা করা হচ্ছে, ডলফিনটি কোনো কিছুর আঘাতে মারা গেছে। ডলফিনটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। পচে যাওয়ায় মৃত ডলফিনটি মাটিচাপা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আজকে আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস। আর এই দিবসেই হালদা নদীতে আঘাত পেয়ে একটি ডলফিনের মৃত্যু হয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ৩২টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, স্থানীয়রা মৃত ডলফিনটি হালদা নদীর গড়দুয়ারা এলাকায় ভাসতে দেখেন। পরে নৌ-পুলিশ ও উপজেলা প্রশাসনকে খবর দেন। তারা গিয়ে স্থানীয়দের সহায়তায় ডলফিনটি উদ্ধার করে। পরে ডলফিনটি মাটিচাপা দেওয়া হয়।

এর আগে ৪ অক্টোবর হালদা নদীর রামদাস মুন্সিহাট এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। এছাড়াও ৩০ সেপ্টেম্বর হালদা নদী থেকে ৫৯ ইঞ্চি দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছিল।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিন হালদায় রয়েছে।

 

মন্তব্য করুন

Your email address will not be published.