আন্তর্জাতিক মাতৃভাষা পদক পাচ্ছেন খাগড়াছড়ির মথুরা বিকাশ ত্রিপুরা

ডেস্ক নিউজ: মাতৃভাষায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেবে সরকার। রবিবার (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এই পদক দেওয়া হবে।

ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণে অবদানের জন্য খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা পাচ্ছেন আন্তর্জাতিক মাতৃভাষা পদক।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে দিবসটি উপলক্ষে আয়োজিত চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী দিনে পদকপ্রাপ্তদের হাতে এ পদক তুলে দেওয়া হবে। অনুষ্ঠানটি ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই প্রথমবার দুই ক্যাটাগরিতে এ পদক দেওয়া হবে। এ বছর দুই জন দেশি নাগরিক,একজন বিদেশি নাগরিক ও একটি প্রতিষ্ঠানকে পদক দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের দেওয়া অনুষ্ঠান সূচিতে পদক দেওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে।

জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামসহ তিন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠান এ বছর ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ পাচ্ছে বলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের পরিচালক মো. শাফীউল মুজ নবীন বলেন, জাতীয় পর্যায়ে মাতৃভাষার সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে অবদানের জন্য ২০২১ সালে জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম এ পুরস্কার পাচ্ছেন।

আর ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণে অবদানের জন্য খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা পাচ্ছেন আন্তর্জাতিক মাতৃভাষা পদক।

এছাড়া আন্তর্জাতিক পর্যায়ে উজবেকিস্তানের গবেষক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এবং লাতিন আমেরিকার আদি ভাষাগুলো নিয়ে কাজ করা বলিভিয়ার অনলাইন উদ্যোগ অ্যাক্টিভিজমো লেংকুয়াস এ বছর বাংলাদেশ সরকারের এ সম্মাননা পাচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published.