‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস’ বৃহস্পতিবার, বর্ণাঢ্য আয়োজন

চট্টগ্রাম ব্যুরো: ৫৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ১৮ নভেম্বর বৃহস্পতিবার ‘বিশ্ববিদ্যালয় দিবস’ পালনের আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। এ উপলক্ষে ওইদিন আনন্দ শোভাযাত্রা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ নভেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় চবির শহীদ মিনার থেকে আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে বিশ্ববিদ্যালয় দিবসের কার্যক্রম। পরে বিশ্ববিদ্যালয়ের জারুল তলায় অনুষ্ঠিত হবে আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেক কাটা ও সাড়ে ১১টায় প্রবন্ধ উপস্থাপন করবেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ। বেলা ১২টায় আলোচনা সভা ও স্মৃতিচারণ এবং বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
বিজ্ঞাপন

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। দেশের বৃহত্তম এ বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ১৯৬৬ সালের ১৮ নভেম্বর। চারটি বিভাগ, সাতজন শিক্ষক ও ২০০ শিক্ষার্থী নিয়োগ শুরু হওয়া এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে নয়টি অনুষদ, ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউট রয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে প্রায় ৯ শত শিক্ষক ও ২৮ হাজার শিক্ষার্থী রয়েছে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে এ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক, ১২ জন শিক্ষার্থীসহ তিনজন কর্মকর্তা ও কর্মচারী শহিদ হন। বিশ্ববিদ্যালয় দিবস পালনের মাধ্যমে আমরা তাদের স্মরণ করতে চাই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুব আলম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খায়রুল ইসলাম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ওমর ফারেুক রাসেলসহ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সদস্যরা।

মন্তব্য করুন

Your email address will not be published.