চন্দনাইশে আরও দুই ইটভাটা উচ্ছেদ করল প্রশাসন

নিউজ ডেস্ক

চন্দনাইশে চতুর্থ দফায় অভিযান চালিয়ে আরও দুটি অবৈধ ইটভাটা ভেঙে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (২ মার্চ) সকালে এসব ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়। ইটভাটাগুলো হল উপজেলার কাঞ্চনাবাদ ইউনিয়নের কাঞ্চননগর পূর্ব এলাহাবাদ চা বাগান এলাকার দুইটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়। ইটভাটাগুলো হল, শাহ্ আমানত ব্রিকস (বিবিসি) ও মেসার্স এমএইচওয়াই ব্রিকস।

পরিবেশ অধিদপ্তর, র‌্যাব ও পুলিশের সহায়তায় এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী। নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী সাংবাদিকদের বলেন, পরিবেশ অধিদপ্তরের তথ্য অনুযায়ী চন্দনাইশে মোট ৩২ টি ইটভাটা রয়েছে। এরমধ্যে শুধু ৫টির পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে। বাকি ২৭টিতে ছাড়পত্র নেই।  অভিযানে অবৈধ ২টি ইটভাটা ধ্বংস করা হয়েছে। পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা ভেঙ্গে দেয়া হবে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুযায়ী জেলা প্রশাসন কার্যালয়ের লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র প্রয়োজন হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের নির্দেশনা অনুসারে পরিবেশ রক্ষার জন্য অবৈধ ইটভাটা গুলো ধ্বংস করা হচ্ছে। চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় জেলা প্রশাসনের লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটা পরিচালিত হচ্ছে। এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে অধিদপ্তরের নিয়মিত কার্যক্রম হিসেবে অভিযান পরিচালনা করা হচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published.