স্বাধীনতা পুরস্কারে ভূষিত হলেন চট্টলার আখতারুজ্জামান বাবু

আনোয়ারা প্রতিনিধি

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসমান্য অবদানের জন্য ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ এ ভূষিত হয়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বীর মুক্তিযোদ্ধা বাংলাদেশ আওয়ামীলীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু। তিনিসহ মোট ৯ ব্যক্তি ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল রাষ্ট্রের সর্বোচ্চ পদকের জন্য মনোনীত হয়েছেন। রোববার (৭ মার্চ) সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে মনোনীতদের নাম প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আখতারুজ্জামান চৌধুরী বাবু আমৃত্যু চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি ও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। আখতারুজ্জামান বাবুর পুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বর্তমান আওয়ামীলীগ সরকারের মন্ত্রি সভার ভূমি মন্ত্রণালয়ের ভূমিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন। এর আগের মেয়াদে তিনি একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। বাবুর মৃত্যুর পর শূণ্য আসনে বিজয়ী হয়ে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন আনোয়ারা-কর্ণফুলী আসন থেকে। আখতারুজ্জামান বাবুর আরেক পুত্র আনিসুজ্জামান চৌধুরী রণি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইসি বোর্ডের চেয়ারম্যান ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

আখতারুজ্জামান চৌধুরী বাবুর জন্ম চট্টগ্রামের আনোয়ারার হাইলধরের জমিদার পরিবারে হলেও আজীবন তিনি গরিব দুঃখী মানুষের পাশে থেকে তাদের ভাগ্যের উন্নয়নে কাজ করে গেছেন। তিনি ১৯৭০, ১৯৮৬, ১৯৯১, ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, শিল্প ও বাণিজ্য সম্পাদক ও ২০১১ সালে প্রেসিডিয়াম সদস্য হয়েছিলেন। তিনি দীর্ঘকাল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন গুলোর নেতৃত্বে ছিলেন। আখতারুজ্জামান চৌধুরী বাবু দু’বার চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট এবং প্রশাসক, ওআইসিভূক্ত দেশসমূহের চেম্বার প্রেসিডেন্ট ও ১৯৮৯ সালে ৭৭ জাতি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ জাতীয় সংসদের পাট ও বস্ত্রবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রামের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি কারারুদ্ধ হন। সাধারণ মানুষের কাছে আখতারুজ্জামান চৌধুরী বাবু একজন দানবীর হিসেবে খ্যাত ছিলেন।

এদিকে আনোয়ারার কৃতি সন্তান ও আনোয়ারা-কর্ণফুলী আসনের সাবেক সাংসদ প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু ‘স্বাধীনতা পুরষ্কার ২০২১’ প্রদানে মনোনীত করায় মরহুমরে জ্যেষ্ঠ পুত্র ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও মুক্তিযুদ্ধের সংগঠক আখতারুজ্জামান চৌধুরী বাবুর প্রতি গভীর শ্রদ্ধা জানান। এছাড়া প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুকে স্বাধীনতা পুরষ্কার ২০২১ প্রদানে মনোনীত করায় আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, কর্ণফুলী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলার চেয়ারম্যান ফারুক চৌধুরী, আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক এম.এ মান্নান চৌধুরী, কর্ণফুলী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রণি, আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম.এ মালেক, ভূমিমন্ত্রীর একান্ত সচিব রিদোয়ানুল করিম চৌধুরী সায়েম, ব্যক্তিগত সচিব এড. ইমরান হোসেন বাবু, চেয়ারম্যানদের মধ্যে মোহাম্মদ সোলায়মান, এম.এ কাইয়ূম শাহ্, জানে আলম, ইয়াছিন হিরু, অসীম কুমার দেব, হাসনাইন জলিল শাকিল, শাহাদত হোসেন চৌধুরী, মামুনুর রশিদ চৌধুরী আশরাফ, বারখাইন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম. জাহাঙ্গীর আলম, যুবলীগের সভাপতি শওকত ওসমান, যুগ্ম আহবায়ক অনুপম চক্রবর্তী বাবুসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতা কর্মীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর প্রতি গভীর শ্রদ্ধা জানান।

২০১২ সালের ৪ নভেম্বর তিনি ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুর পর ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ একই আসন থেকে আওয়ামীলীগ প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন। বর্তমানে তিনি বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী সরকারের ভূমিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

একই ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন মরহুম একেএম বজলুর রহমান, শহীদ আহসান উল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা বিগ্রেডিয়ার জেনারেল খুরশিদ আহমেদ। বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মৃণময় গুহ নিয়োগী, সাহিত্যে কবি মহাদেব সাহা, সংস্কৃতিতে আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার, সমাজসেবা ও জনসেবায় ড. এম আমজাদ হোসেন, গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল পুরস্কার পাচ্ছেন।

 

মন্তব্য করুন

Your email address will not be published.