বিশ্বজুড়ে করোনা/ একদিনে মৃত্যু ১৩ শতাধিক, শনাক্ত সাড়ে ৪ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আরও এক হাজার ৩১০ জন মারা গেছেন। একই সময়ে ভাইরাসটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪৯ হাজার ৯৬৬ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ২০ হাজার ৫০৬ জনে এবং মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬১ কোটি ৪৭ লাখ ১৪ হাজার ৫৮১ জনে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য থেকে এসব জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ৬৪ হাজার ৬৯৪ জন সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। করোনা মহামারির শুরু থেকে এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২ লাখ ২১ হাজার ৬৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪২ হাজার ৭৯৪ জন। একই সময়ে যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৪৯২ জন এবং মারা গেছেন ২৮৭ জন। বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশে এখন পর্যন্ত ৯ কোটি ৭২ লাখ ৭০৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১০ লাখ ৭৬ হাজার ৩৪৩ জন।

এছাড়া দক্ষিণ কোরিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৩০৯ জন এবং মারা গেছেন ৩৫ জন। ব্রাজিলে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৬ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৯৫০ জন। ফ্রান্সে নতুন আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮৫০ জন এবং মারা গেছেন ৪৯ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ২৯৯ জন এবং মারা গেছেন ১০৯ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ১৫৮ জন এবং মারা গেছেন ৯৩ জন। তাইওয়ানে মারা গেছেন ১৭ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৪৭ হাজার ৫১ জন। রাশিয়ায় মারা গেছেন ১০১ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৪৫ জন। ফিলিপাইনে নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৭৪ জন এবং মারা গেছেন ৪০ জন। ইন্দোনেশিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৯৬ জন এবং মারা গেছেন ২০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের  ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

মন্তব্য করুন

Your email address will not be published.