নাইজেরিয়ায় বন্যাদুর্গতদের বহনকারী নৌকা ডুবে নিহত ৭৬

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য আনাম্ব্রায় এক নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ৭৬ জন নিহত হয়েছেন। শুক্রবার (৭ অক্টোবর) রাজ্যের ওগবারু এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা সবাই বন্যাদুর্গত মানুষ এবং বন্যার পানি থেকে বাঁচতে নৌকায় করে নিরাপদ স্থানে যাচ্ছিলেন। একপর্যায়ে নৌকাটি ডুবে গেলে প্রাণহানির এই ঘটনা ঘটে। সোমবার (১০ অক্টোবর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নৌকাটিতে ৮০ জন যাত্রী ছিলেন। নিহতদের মধ্যে বেশিরভাগই শিশু ও নারী। নিহতেরা বন্যায় ক্ষতিগ্রস্ত ছিলেন। তারা নিরাপদ স্থানে পৌঁছানোর চেষ্টা করছিলেন।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি মর্মান্তিক দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি তিনি দেশটির নৌ পরিবহন ব্যবস্থার নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনারও নির্দেশ দিয়েছেন।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, নৌকাটি ওগবাকুবার এনকোও বাজারে যাচ্ছিল। কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, ডুবে যাওয়ার আগে নৌকাটির ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়। পরে এটি একটি সেতুর সঙ্গে ধাক্কা খায়।

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার সমন্বয়ক থিকম্যান তানিমু এএফপিকে বলেন, দুর্ঘটনাস্থলে পানিরস্তর অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এর ফলে  উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে।

আনাম্ব্রার গভর্নর চার্লস সোলুডো নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। নৌকাডুবির ঘটনা নাইজেরিয়াতে প্রায়ই ঘটে। ওভারলোডিং ও দুর্বল নিরাপত্তা ব্যবস্থার জন্যই এ দুর্ঘটনাগুলো ঘটে।

সূত্র: বিবিসি

মন্তব্য করুন

Your email address will not be published.