টিকটক নিষিদ্ধের প্রস্তাব

যুক্তরাষ্ট্রে শর্ট-ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ করতে নতুন একটি বিল উত্থাপন করেছেন দেশটির তিন জনপ্রতিনিধি। বহুদিন ধরেই চীনের এই অ্যাপটি নিয়ে আপত্তি জানিয়ে আসছেন মার্কিন আইনপ্রনেতারা। টিকটকের প্রভাব-প্রতিপত্তি নিয়ে সাম্প্রতিক সময়ে মার্কিন নীতিনির্ধারকদের ক্রমবর্ধমান শঙ্কারই প্রতিফল ঘটেছে ওই বিলে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যিক ও ভূ-রাজনৈতিক দ্বন্দ্ব নতুন মাত্রা পেল। খসড়া প্রস্তাবটি আইন হিসেবে কার্যকর হলে যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে প্ল্যাটফর্মটি আর ব্যবহার করতে পারবেন না ব্যবহারকারীরা।

সিএনএনের এক প্রতিবেদন থেকে জানা যায়, নতুন খসড়া প্রস্তাবটি উত্থাপন করেছেন ‘সেনেট ইন্টেলিজেন্স কমিটি’র শীর্ষ রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও। তার সঙ্গে আছেন আরও দুই জনপ্রতিনিধি। বিলে সরাসরি টিকটক এবং প্ল্যাটফর্মটির মূল কোম্পানি বাইটড্যান্সের নাম উল্লেখ করা হয়েছে।

খসড়া প্রস্তাবে সমর্থন রয়েছে ডেমোক্রেট দলেরও। গত মাসে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক যৌথ নিবন্ধে এমন নতুন খসড়া প্রস্তাবের ইঙ্গিত দিয়েছিলেন সেনেটর মার্কো রুবিও ও মাইক গ্যালাহার। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সাতটি অঙ্গরাজ্যের সরকারি ডিভাইসে টিকটক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন রিপাবলিকান পার্টির গভর্নররা। গত বছর সকল সরকারি সংস্থার ডিভাইসে টিকটক নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছিল মার্কিন আইনপ্রণেতারা।

এদিকে যুক্তরাষ্ট্রে টিকটকের ব্যবসা ধরে রাখতে বেশ কয়েক বছর ধরেই দেশটির সরকারি পর্যায়ে আলোচনা চালিয়ে আসছেন কোম্পানিটির উচ্চপদস্থ কর্মকর্তারা। তাঁরা জানান, জাতীয় নিরাপত্তা শঙ্কা দূর করে মার্কিন গ্রাহকদের সেবা অব্যাহত রাখার চেষ্টা করছেন তারা।

সেনেটের রুবিও এক বিবৃতিতে বলেন, ‘টিকটকের হুমকি থেকে সাধারণ মার্কিন নাগরিকদের রক্ষা করতে সরকার এখন পর্যন্ত একটিও অর্থবহ পদক্ষেপ নেয়নি। সিসিপির পাপেট কোম্পানির (বাইটড্যান্স) সঙ্গে অর্থহীন আলোচনায় নষ্ট করার মত সময় আর নেই। বেইজিং নিয়ন্ত্রিত টিকটক নিষিদ্ধ করার এটাই উপযুক্ত সময়।’

টিকটক মুখপাত্র হিলারি ম্যাককেইড এক বিবৃতিতে বলেন, ‘প্রশাসনকে টিকটকের নিরাপত্তা ঝুঁকি পর্যালোচনা প্রক্রিয়া দ্রুত শেষ করার তাড়া না দিয়ে কংগ্রেসের কিছু সদস্য রাজনৈতিক উদ্দেশ্যে হাসিল করতে টিকটক নিষিদ্ধ করার চেষ্টা করছেন। এটা দুশ্চিন্তার বিষয়। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিস্থিতির উন্নয়নে এ ধরনের কর্মকান্ড কোনো ভূমিকাই রাখবে না।’

টিকটক এর আগেও জানিয়েছে তারা চীন সরকারকে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের কোনো তথ্য সরবরাহ করে না। এ ছাড়া, চীন থেকে কেউ যুক্তরাষ্ট্রের নাগরিকদের ডেটায় প্রবেশ করার সুযোগ পাবেন কিনা, সে সিদ্ধান্তও যুক্তরাষ্ট্রের স্থানীয় কর্মীদের হাতে থাকে।

মন্তব্য করুন

Your email address will not be published.