বাংলাদেশ-ভারতে চলাচল করা ট্রেনের ভাড়া বেড়েছে

বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচল করা তিন রুটের ট্রেনেরই ভাড়া বাড়ানো হয়েছে। দু’দেশের মধ্যে চলাচলকরা আন্তঃদেশীয় ট্রেন মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস এবং মিতালী এক্সপ্রেস ট্রেনের নতুন ভাড়া হার আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

রেলওয়ে থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। ডলারের মূল্যবৃদ্ধির সঙ্গে সংগতি রেখে তিনটি ট্রেনের ভাড়া সমন্বয় করা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়।

বাংলাদেশ রেলওয়ের সূত্র অনুসারে, ঢাকা-কলকাতা পথে চলাচল করা মৈত্রী এক্সপ্রেসের এসি সিটের ভাড়া ৪ হাজার ১৯৫ টাকা থেকে ৬০০ টাকা বাড়িয়ে ৪ হাজার ৭৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৯৬৫ টাকা থেকে ৫৬৫ টাকা বাড়িয়ে ৩ হাজার ৫৩০ টাকা করা হয়েছে। নতুন নির্ধারিত এই বাড়তি ভাড়া আগামী ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে।

২০০৮ সালের পয়লা বৈশাখ মৈত্রী যাত্রা শুরু করে। ট্রেনটি ঢাকা থেকে কলকাতায় যায় শুক্র, শনি, রবি, মঙ্গল ও বুধবার। একই দিনগুলোতে কলকাতা থেকে ঢাকায় আসে ট্রেনটি। এই ট্রেনে এসি সিট ও এসি চেয়ার— এই দুই ধরনের আসনের ব্যবস্থা আছে।

অন্যদিকে, বন্ধন এক্সপ্রেস চলাচল করে খুলনা থেকে কলকাতা। ২০১৭ সালের ১৬ নভেম্বর চালু করা বন্ধন এক্সপ্রেস যশোরের বেনাপোল সীমান্ত হয়ে ট্রেনটি চলাচল করে। এই ট্রেনে এসি সিট ও এসি চেয়ার— এই দুই শ্রেণির আসন রয়েছে। খুলনা-কলকাতা পথে এসি সিটের ভাড়া ৫৫০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৯০০ টাকা। আর এসি চেয়ারের ৫৩০ টাকা বাড়িয়ে ২ হাজার ২৬৫ টাকা করা হয়েছে।

ট্রেনটি খুলনা থেকে রোববার ও বৃহস্পতিবার কলকাতায় যায়। একইভাবে কলকাতা থেকে রবি ও বৃহস্পতিবার খুলনায় আসে।

আর সবশেষ ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রুটে চালু করা হয় ‘মিতালী এক্সপ্রেস’। ২০২১ সালের ২৬ মার্চ উদ্বোধন করা মিতালী রাতে চলাচল করে। এজন্য ট্রেনটিতে শোওয়ার ব্যবস্থা আছে। যা এসি বার্থ নামে পরিচিত। এছাড়া আছে এসি সিট ও এসি চেয়ার আসন। বর্তমানে এ ধরনের ব্যবস্থায় ভাড়া ৫ হাজার ৯১৫ টাকা। এসি সিটের নতুন ভাড়া হবে ৪ হাজার ১৭৫ টাকা। বর্তমান ভাড়া হচ্ছে ৪ হাজার ৬৫ টাকা। এই পথে এসি চেয়ারের ভাড়া ৩ হাজার ৭৮৫ টাকা করা হয়েছে। বর্তমানে যার ভাড়া ৩ হাজার ২১০ টাকা।

মিতালী এক্সপ্রেস সপ্তাহে দু’দিন চলাচল করে। ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি যায় সোম ও বৃহস্পতিবার। অন্যদিকে নিউ জলপাইগুড়ি থেকে ঢাকায় আসে রবি ও বুধবার।

আন্তঃদেশীয় তিন ট্রেনেই পাঁচ বছর পর্যন্ত বয়সী শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published.