সাতকানিয়ায় ইটভাটায় অভিযান, দুইজনের কারাদন্ড

অপরাপর অবৈধ ইটভাটা এখনো বহাল-

 

সৈয়দ আককাস উদদীন

সাতকানিয়া উপজেলার এওচিয়া ইউনিয়নের ছনখোলা এলাকার ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযান পরিচালনা করা হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের অভিযোগের ভিত্তিতে নিষিদ্ধ স্থানে ইটভাটা স্থাপন ও ইট পোড়ানোর অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) এর আওতায় এইচএবি ইটভাটার ম্যানেজার কিরণ সিকদারকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

অপর অভিযানে লাইসেন্সব্যতীত ইটভাটা স্থাপনের অপরাধে একই আইনের আওতায় এলবিএম ইটভাটার ম্যানেজার মোঃ জহির, এইচএবি ইটভাটার ম্যানেজার ফজলুল কাদেরকে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী।

মোবাইল কোর্টে সহযোগিতা করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক নুর হোসেন সজীব, সাতকানিয়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার হুমায়ুন কার্ণায়েন, থানা পুলিশের এসআই ছালামত এবং উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) এর আওতায় এক লাখ টাকা জরিমানা ও দুইজনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

কারাদণ্ডপ্রাপ্ত আসামিদের চট্টগ্রাম জেলা কারাগারে প্রেরণের নিমিত্তে সাতকানিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। এছাড়া অবৈধ ইটভাটাগুলির চুল্লিতে ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে ইট পোড়ানো বন্ধ করা হয়েছে। জনস্বার্থে উপজেলা প্রশাসনের এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

Your email address will not be published.