তথ্যমন্ত্রীর আহ্বানে রাঙ্গুনিয়ায় ধান কেটে দিচ্ছে কৃষকলীগ

নিজস্ব প্রতিবেদক : রাঙ্গুনিয়ার ধানকাটা শ্রমিকের অভাবে বিপাকে পড়া প্রান্তিক কৃষকদের ধান কেটে ঘরে তুলে দিচ্ছে কৃষকলীগের নেতা-কর্মীরা।

২৯ এপ্রিল, বৃহস্পতিবার সকালে রাঙ্গুনিয়ার গুমাইবিলে কৃষক আবদুন নবীর জমির ধান কেটে দেওয়ার মধ্য দিয়ে উপজেলা কৃষক লীগের ধান কাটা কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

রাঙ্গুনিয়া আসনের সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের আহ্বানে কৃষকলীগের নেতাকর্মীরা প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়ান।

এদিন এই কৃষকের এক একর জমির ধান কেটে ঘরে তুলে দেয় কৃষকলীগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশব্যাপী ‘ধান কাটা উৎসব’ শুরু করেছে কৃষকলীগ। এর আওতায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের আহ্বানে সাড়া দিয়ে রাঙ্গুনিয়া উপজেলা কৃষক লীগের নেতাকর্মীরা কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম।

কৃষক আবদুন নবী জানান, দেশে করোনার সংক্রমণের মধ্যে চট্টগ্রামের শস্যভাণ্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাই বিলসহ বিভিন্ন বিলে শুরু হয়েছে ধান কাটার মৌসুম। প্রতিবছর ধান কাটার মৌসুমে উত্তরবঙ্গ, ময়মনসিংহ, নেত্রকোনা ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দল বেঁধে ধান কাটার শ্রমিকরা আসেন রাঙ্গুনিয়ায়। কিন্তু এবার করোনার প্রভাব ও লকডাউনে অনেক শ্রমিক আসেনি। ফলে শ্রমিকের অভাবে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন গুমাই বিলের কৃষকরা।

তিনি বলেন, বোরো ধান আবাদে জমানো সব টাকা খরচ হয়ে গেছে। হাতে টাকা না থাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন। এছাড়া এখন ধান কাটার শ্রমিকেরও অভাব, এজন্য জমির ধান পাকলেও কাটতে পারছিলেন না তিনি।

শ্রমিক সংকটের পাশাপাশি কালবৈশাখী ঝড়ের শঙ্কায় ফসল তোলা নিয়ে দিশেহারা প্রান্তিক এই কৃষকের পাশে দাঁড়ানোয় কৃষকলীগের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

রাঙ্গুনিয়ায় কৃষক লীগের ধান কাটা কর্মসূচিতে অংশ নেন উত্তর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও রাঙ্গুনিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, উপজেলা কৃষক লীগ সভাপতি আব্দুল মান্নান তালুকদার, সাধারণ সম্পাদক আইয়ুব রানা, উপজেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী।

 

মন্তব্য করুন

Your email address will not be published.