দীঘিনালায় বাজারজাত সমস্যায় কমেছে ভুট্টা চাষ

দীঘিনালা প্রতিনিধি:

খাগড়াছড়ির দীঘিনালায় গতবছর তামাকের বিকল্প হিসেবে অনেক জমিতে চাষ হয়েছিলো ভুট্টার। তবে বাজারজাতকরণে নানা জটিলতার কারণে এবছর কমছে ভুট্টার চাষ। পুনরায় ভুট্টার জমি দখল করেছে তামাক। তামাক কোম্পানিগুলো প্রতিনিয়ত নানা প্রণোদনা ও বাজারজাতে সহযোগিতা দিয়ে যাচ্ছে চাষীদের। এতে চাষিরা ভুট্টার বদলে তামাক চাষের দিকে ঝুঁকছে। গতবছর ভুট্টা চাষ উৎপাদিত হয়েছিলো উপজেলার ছোট মেরুং ও কবাখালীতে। তবে এবছর সেসব জমিতে হুলুস্থুলভাবে ভুট্টার বদলে তামাকের চাষ বেড়েছে।

স্থানীয় কৃষি বিভাগ তথ্য মতে,চাষীদের মাঝে বিনামূল্যে সার, বীজ, কীটনাশক ও প্রণোদনা প্রদান করা হচ্ছে। গত বছরের তুলনায় এ বছর ভুট্টা চাষ কিছুটা কমেছে। গতবছর উপজেলায় ১৪৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছিলো এবং এবছর ১৪০ হেক্টর জমিতে উন্নত মানের ভুট্টা চাষ করা হয়েছে।পাশাপাশি বাজারজাতের নিশ্চয়তা না পেয়ে এ বছর কিছুটা ভুট্টা চাষ কমেছে।

তামাক চাষী রমজান আলী বলেন, ‘আমি তামাক ছেড়ে গতবছর ভুট্টার চাষ করেছিলাম৷ তবে বাজারজাতের নিশ্চয়তা না পেয়ে ভুট্টা ছেড়ে এ বছর তামাক চাষ করছি। ভুট্টা চাষে খরচ কম লাভ বেশি হলেও একমাত্র বাজারজাতের সুবিধা না থাকায় গত বছর আমি সহ প্রত্যেক ভুট্টা চাষিকে লোকসান দিতে হয়েছে।’

তামাক চাষী আইয়ুব আলী বলেন, তামাক আমাদের নানা প্রনোদনা ও বাজারজাতের নিশ্চয়তা প্রধান করে। তাই আমরা তামাকের দিকে ঝুঁকছি। তবে তামাক কোম্পানিগুলোর মতো যদি কৃষি বিভাগ সর্বদা মনিটরিং ও বাজারজাতের নিশ্চয়তা প্রদান করে তাহলে তামাক চাষ ছেড়ে দিবো।

এ বিষয়ে দীঘিনালা উপজেলা কৃষি কর্মকর্তা জানান, দীঘিনালা উপজেলায় গত বছরের তুলনায় এবছর ভুট্টা চাষ কিছুটা কমেছে। দানাদার খাদ্য হিসেবে ভুট্টা চাষে কৃষকদের বাড়তি আগ্রহ রয়েছে, অধিক লাভবান হওয়ায় ধান ও তামাক চাষের চেয়ে ভুট্টা চাষে ঝুঁকছেন দীঘিনালাসহ পাহাড়ের স্থানীয় কৃষকরা। তবে গতবছর ভাল ফলন হওয়া স্বত্ত্বেও ন্যায্য দাম না পেয়ে এ বছর কিছু চাষী ভুট্টা ছেড়ে পুনরায় তামাক চাষ করেছেন।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মত্তুর্জ আলী বলেন,খাগড়াছড়িতে পাঁচ বছর ধরে প্রতি বছরই তামাকের আবাদ কমছে।আর মাঠ পর্যায়ে কৃষকদের তামাক চাষে জমি, পরিবেশ ও স্বাস্থ্যসহ অন্যান্য ফসলের ক্ষতিকর কথা বুঝাচ্ছে কৃষি বিভাগ। এতে মোটামুটি কাজ হচ্ছে। তবে কৃষকরা অন্যসব ফসলে ন্যায্য দাম পেলে তামাক চাষ থেকে ফিরে আসতো।

মন্তব্য করুন

Your email address will not be published.