২৪ ঘণ্টায় ৩২ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৮

গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৩২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ে নতুন ৬৯৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে করোনাভাইরাসে দেশে মোট ১২ হাজার ১৮১ জনের মৃত্যু হলো। এ দিকে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ৮০ হাজার ৮৫৭ জন।

সোমবার (১৭ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগের দিন রোববার (১৬ মে) ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ২৫ জনের মৃত্যু হয়েছিল। ওইদিন করোনা পজিটিভ হয়েছিলেন ৩৬৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৪৬৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে।

এ সময়ে নমুনা সংগ্রহ হয়েছে ১০ হাজার ৫০৯টি। সংগৃহীত নমুনার মধ্যে নমুনা পরীক্ষার সংখ্যা ১০ হাজার ৩৪৭টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৫৭ লাখ ১৮ হাজার ৬৩টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৬৯৮টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৮০ হাজার ৮৫৭ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টার হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ৯৯ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬ দশমিক ৭৫ শতাংশ।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫৮ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৭ লাখ ২৩ হাজার ৯৪ জন। শনাক্ত বিবেচনায় মোট সুস্থতার হার ৯২ দশমিক ৬০ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩২ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১৯ জন, বেসরকারি হাসপাতালে ১১ জন এবং দুইজনের মৃত্যু হয়েছে বাসায়। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১২ হাজার ১৮১ জনের মৃত্যু হলো। মোট মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৩২ জনের মধ্যে ২৩ জন পুরুষ, ৯ জন নারী। এদের মধ্যে ১৭ জন ষাটোর্ধ্ব, ৭ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, চারজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। তিনজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

মৃত ৩২ জনের মধ্যে ২১ জন ঢাকা বিভাগের, সিলেট বিভাগে ৩ জন, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগে ২ জন করে রয়েছেন। এছাড়া বরিশাল ও ময়মনসিংহে একজন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, সর্বশেষ হিসাব অনুযায়ী প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৯১২ জন। গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৪৮ হাজার ৯৩০ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজের মোট ভ্যাকসিন নিয়েছেন ৩৭ লাখ ৮৩ জন।

মন্তব্য করুন

Your email address will not be published.