আন্তর্জাতিক ফুটবলে রোনালদোই এখন শীর্ষে

প্রকাশিত: ১০:৩৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২১

২০২০ ইউরোতে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে ইরানের আলী দাইয়ের সঙ্গে যৌথভাবে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা হন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর প্রায় দুই মাস কেটে গেল, অবশেষে মাঠে ফিরল আন্তর্জাতিক ফুটবল। আর ফিরেই রেকর্ড গড়লেন রোনালদো। আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে জোড়া গোল করে দলকে তো জিতিয়েছেনই সেই সঙ্গে এককভাবে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতাও বনেছেন এই পর্তুগিজ মহাতারকা।

ঘরের মাঠে ম্যাচের ৮৯তম মিনিট পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। এর আগে ম্যাচের ১৫তম মিনিটে পেনাল্টি মিস করে দলকে বিপদে ফেলেন। তার নেওয়া পেনাল্টি ডান পাশে ঝাপিয়ে ফিরিয়ে দেন আইরিশ গোলরক্ষক গ্যাভিন বাজুনু। এরপর ৪৫ মিনিটে জন এগানের গোলে উল্টো এগিয়ে যায় আয়ারল্যান্ড। তবে ৮৯তম মিনিটে হেডে গোল করে দলকে ফেরান সমতায়। আর সেই সঙ্গে আলী দাইকে ছাড়িয়ে গেলেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে এটি ছিল রোনালদোর রেকর্ড ১১০তম গোল।

সেখানেই থামেননি রোনালদো। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের ছয় মিনিটের মাথায় ক্যারিয়ারের ১১১তম গোলটিও করেন রোনালদো। এই গোলটিও করেন হেডে। তাতেই আলী দাইয়ের সঙ্গে গোলের ব্যবধান বাড়িয়ে করেন দুই। আর সেই সঙ্গে পর্তুগালকে এনে দেন ২-১ গোলের ব্যবধানের জয়ও।

রোনালদোকে পর্তুগালের জার্সিতে প্রথম গোলটি পেতে অপেক্ষা করতে হয়েছিল আট ম্যাচ। ২০০৪ সালের ইউরোতে পর্তুগালের প্রথম ম্যাচে গ্রিসের বিপক্ষে গোলটি পেয়েছিলেন ১৯ বছর বয়সী ফরোয়ার্ড। রোনালদো রেকর্ডভাঙা গোলটি পেলেন ৩৬ বছর বয়সে ১৮০তম ম্যাচে।

আন্তর্জাতিক ফুটবলে ১৪৯টি ম্যাচ খেলে ইরানের হয়ে ১০৯টি গোল করেন আলী দাই। আর নিজের ১৮0তম ম্যাচে এসে আলী দাইকে ছাড়িয়ে গেলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপরে ১৪২ ম্যাচে ৮৯ গোল নিয়ে তিনে আছেন মালয়েশিয়ার মোখতার দাহারি। চার নম্বরে হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুস্কাস ৮৫ ম্যাচে ৮৪ গোল করে। এরপর একে একে আছেন জাম্বিয়ার গডফ্রে চিতালু (৭৯), হুসেন সায়েদ (ইরাক; ৭৮), পেলে (ব্রাজিল; ৭৭); আলী মাখতু (ইউএই; ৭৬)।