ডিজেল-কেরোসিন-এলপিজি’র বর্ধিত দাম প্রত্যাহারের দাবি

ডিজেল-কেরোসিন ও এলপিজি গ্যাসের দাম বাড়ানোর কারণে কৃষি উৎপাদন এবং যাত্রী ও পণ্য পরিবহনের খরচসহ বিভিন্ন খাতে খরচ বেড়ে যাবে উল্লেখ করে এসব পণ্যের বর্ধিত দাম প্রত্যাহারের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

বামপন্থি রাজনৈতিক দলগুলোর এই জোটের নেতারা বলছেন, ডিজেল-কেরোসিন ও এলপিজি গ্যাসের দাম বাড়ানোর ফলে কৃষি উৎপাদনে সেচ খরচ বাড়বে। ডিজেলের দাম বেড়ে যাওয়ায় যাত্রী ভাড়া ও পণ্য পরিবহন ব্যয় বাড়বে। এলপিজির দাম বেড়ে যাওয়ায় পরিবহন ও গৃহস্থালী এবং হোটেল রেস্টুরেন্টে রান্নার ব্যয় বাড়বে। এর ফলে ক্ষতিগ্রস্ত হবে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত সাধারণ জনগণ।

এ পরিস্থিতিতে ডিজেল-কেরোসিন ও এলপিজি গ্যাসের দাম বাড়াতে সরকারি সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। তারা অবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানিয়েছেন।]

বৃহস্পতিবার (৪ নভেম্বর) বাম গণতান্ত্রিক জোটের এক যৌথ বিবৃতিতে এই দাবি জানানো হয়েছে। জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পদক মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী) ভারপ্রাপ্ত সমন্বয়ক ফখরুদ্দিন কবীর আতিক, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক এই বিবৃতিতে সই করেছেন।

বিবৃতিতে জোট নেতারা বলেন, এমনিতেই চাল-ডাল, তেল-পেঁয়াজসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণ দিশেহারা। এ পরিস্থিতিতে ডিজেল-কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা করায় এবং এলপিজি’র দাম বাড়ানোর সিদ্ধান্ত মরার ওপর খাঁড়ার ঘা সমতুল্য। এই সিদ্ধান্ত জনগণের জীবনযাত্রাকে বিপন্ন করে তুলবে।

বিবৃতিতে নেতারা আরও বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ানোর অজুহাতে মূল্য সমন্বয়ের নামে ডিজেল-কেরোসিন ও এলপিজি’র দাম বাড়ানোর কথা বলছে সরকার। অথচ যখন আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কমে, তখন মূল্য সমন্বয় করে দাম কমানো হয় না।

বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেন, অবিলম্বে ডিজেল-কেরোসিন ও এলপিজি’র বর্ধিত মূল্য প্রত্যহার করতে হবে। একইসঙ্গে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জোর দাবি জানান তারা।

মন্তব্য করুন

Your email address will not be published.