শাহ আমানতে পিসিআর ল্যাব স্থাপন প্রবাসীদের প্রধানতম দাবি

দ্রুত সময়ের মধ্যে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন না করলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সামনে গিয়ে অনশন করবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

বুধবার (১৭ নভেম্বর) দুপুরে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশ মুখে নাগরিক উদ্যোগ আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে আরব আমিরাত সরকার বিমান উড্ডয়নের ৬ ঘণ্টা আগে র‌্যাপিড পিসিআর টেস্ট বাধ্যতামূলক করেছে। তারপর থেকে প্রবাসীরা দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়ে আসছে অনেকদিন ধরে। চট্টগ্রামের অধিকাংশ প্রবাসী আরব আমিরাতের বিভিন্ন দেশে জীবন ও জীবিকার তাগিদে বসবাস করে। করোনা পরিস্থিতিতে বেশিরভাগ প্রবাসী দেশে এসে বর্তমানে আটকা পড়েছেন। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে আরব আমিরাত যেতে হলে তাদের ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট হয়। সেখানে তাদের কষ্ট সহ্য করতে হয়। তাই শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন করা চট্টগ্রামের প্রবাসীদের প্রধানতম দাবি।

সুজন বলেন, দুঃখজনক হলেও সত্যি যে প্রধানমন্ত্রীর নির্দেশনার দুই মাস অতিবাহিত হলেও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপন করা হয়নি। এটি প্রবাসীদের প্রতি চরম অবমাননার শামিল। যারা নিজের টাকা খরচ করে বিদেশ গিয়ে হাড়ভাঙা পরিশ্রম করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছেন, প্রতিনিয়ত তাদের প্রতি এ রকম আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এসব চক্রান্তের পেছনে কারা তাদের খুঁজে বের করা প্রয়োজন। যারা কৌশলে সরকার থেকে জনগণকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাচ্ছে এগুলো তারই অংশ।

চসিকের সাবেক এই প্রশাসক আরও বলেন, চট্টগ্রাম বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের আশায় তারা দিন গুনছেন, কিন্তু তাদের সে দিন যেন ফুরাবার নয়। সময়মতো গন্তব্যে পৌঁছাতে না পারায় অনেকের ভিসার মেয়াদ চলে গেছে। আবার অনেকের একমাত্র সম্বল চাকরিও যেন হাওয়া হয়ে গেছে। এ অবস্থায় তারা যদি বিদেশ যেতে না পারেন তাহলে দেশের রেমিট্যান্সের আয়ের ওপর বিরাট প্রভাব পড়বে। তাই সরকারের কাছে সবিনয় অনুরোধ, চট্টগ্রাম বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনে আর কালক্ষেপণ যেন না হয়।

নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপকমিটির সদস্য জাহিদ হোসেন, আমিরাত প্রবাসী নাছির আলম, ওয়াহিদুল আলম মাস্টার, আলহাজ্ব আজম খান, মোরশেদ আলম, মো. সেলিম, হাফেজ মো. ওকার উদ্দিন, আবুল কালাম, মহানগর ছাত্রলীগ সভাপতি এম ইমরান আহমেদ ইমু প্রমুখ।

মন্তব্য করুন

Your email address will not be published.