অর্থবছর শেষে রেমিট্যান্স ২৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে: অর্থমন্ত্রী

চলতি বছরে রেমিট্যান্স কিছুটা কম আসলেও উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী বলেন, সামনে দুটি ঈদ রয়েছে। তখন আরও বেশি রেমিটেন্স আসবে।

সোমবার (২০ ডিসেম্বর) ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, রেমিটেন্স প্রবাহ কিছুটা কম হলেও রফতানি আয় বাড়ছে। পাশাপাশি রেমিট্যান্স আসার যে প্রবণতা দেখা যাচ্ছে এ ধারা অব্যাহত থাকলে অর্থবছর শেষে তা ২৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

অর্থমন্ত্রী বলেন, রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমলেও রফতানি আয় বাড়ছে, এটা খুবই আশার কথা। এভাবে বাড়তে থাকলে বছর শেষে রফতানি আয় ৪৭ থেকে ৪৮ বিলিয়ন ডলার হতে পারে।

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৭.২ শতাংশ হবে বলে আশা প্রকাশ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সব খাতেই প্রবৃদ্ধি ভালো হচ্ছে। রফতানি বাড়ছে, আমদানিও বাড়ছে। অর্থনীতি গতিশীল হচ্ছে। কাজেই যেভাবে অর্থনীতি এগোচ্ছে, তাতে আশা করা যাচ্ছে অর্থবছর শেষে প্রবৃদ্ধি ৭.২ শতাংশ হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ৫০ বছরে আমাদের অনেক অর্জন হয়েছে। ১০০ বিলিয়ন ডলার জিডিপি অর্জন করতে ৩৮ বছর লেগেছে। বাকি ১২ বছরে ৪১ বিলিয়ন ডলার অর্জিত হয়েছে। এই সময়ে সবচেয়ে বেশি এগিয়েছে দেশ। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে ২০৩০ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের কাতারে পৌঁছানো। আমরা যেভাবে এগুচ্ছি, ইনশাল্লাহ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারব।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, রোড শো করা হয় বিশ্বদরবারে বাংলাদেশকে তুলে ধরার জন্য। এর সঙ্গে পুঁজিবাজারের কোনো সম্পর্ক নেই। আমি মনে করি, পুঁজিবাজার সঠিক অবস্থানেই আছে।

চট্টগ্রাম সংবাদ/ আই এইচ।

মন্তব্য করুন

Your email address will not be published.