‘কথা বলতে দিন, তা না হলে সংসদে থাকব কেন?’

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভাসহ দেশের স্থানীয় সরকারের নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে দায়ীদের বিরুদ্ধে তদন্ত করে শাস্তির দাবি জানিয়েছেন বিএনপির এমপি হারুনুর রশীদ।

সোমবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে তিনি এ দাবি করেন তিনি।

এ সময় সরকার দলীয় এমপিরা তার বক্তব্যে বাঁধা দিতে থাকেন। হারুন বলেন, স্পিকার কথা বলার সময় দিয়েছেন। এতো অধৈর্য হচ্ছেন কেন? কথা বলতে দিন, তা না হলে সংসদে থাকব কেন?

এরপর বক্তব্য দিয়ে তিনি সংসদ থেকে তিনি বেরিয়ে যান। সে সময় সংসদে ব্যাপক হৈ হট্টগোল হতেই থাকে, স্পিকার তাকে বক্তব্য শেষ করার আনুরোধ জানাতে থাকেন।

হারুন তার বক্তব্যে নির্বাচন কমিশন গঠনে সংবিধানের ১১৮ অনুচ্ছেদের কথা উল্লেখ করে বলেন, এখানে সুস্পষ্টভাবে বলা আছে আইনের মধ্য থেকে রাষ্ট্রপতি একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবেন। সেখানে তিনি একজন প্রধান নির্বাচন কমিশনারসহ চার জন নির্বাচন কমিশনার থাকবেন।

এর বাইরেও, ইভিএমে তার পৌরসভায় দুর্নীতি হয়েছে অভিযোগ করে তিনি প্রধান নির্বাচন কমিশনারকে এটি তদন্ত করে যারা ভোট কারচুপির সঙ্গে জড়িত তাদের শাস্তির দাবি জানান।

নির্বাচন কমিশন সংবিধান সম্মতভাবে গঠন করার দাবি জানিয়ে এবং কুরআনের আয়াত উল্লেখ করে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, সত্যের সঙ্গে মিথ্যাকে না মেলাতে। একটা নিরপেক্ষ ইসি গঠনে রাষ্ট্রপতিকে আহ্বান জানান তিনি।

এদিকে, ইভিএমে হওয়া তার নির্বাচনি এলাকার ওই ভোটে টেকনিশয়ানসহ বিভিন্ন ব্যক্তি বিভিন্ন পরিচয় দিয়ে গোপন কক্ষে প্রবেশ করেন বলে তিনি দাবি করেছেন।

প্রসঙ্গত, ২০২১ সালের ২ ডিসেম্বর চাপাইনবাবগঞ্জ পৌরসভায় নির্বাচনে চার যুগ পরে আওয়ামী লীগের মোকলেসুর রহমান বিজয়ী হন। নির্বাচনটি ইভিএমে ভোট নেওয়া হয়। এ নির্বাচনে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে মন্তব্য করেন এমপি হারুন।

চট্টগ্রাম সংবাদ/ আই এইচ।

মন্তব্য করুন

Your email address will not be published.