চন্দনাইশে আরও এক অবৈধ ইটভাটা উচ্ছেদ

পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের ছাড়পত্র না থাকায় চন্দনাইশে মেসার্স হাজী মোনাফ ব্রিকস ম্যানুফ্যাকচার্স (এসবিএল) নামে আরও একটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম ও চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক শেখ মোজাহীদ অভিযান চালিয়ে ইটভাটাটি উচ্ছেদ করেন।

এছাড়াও পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রামের গবেষণাগার সহকারী মো. মাহমুদুল হাসানসহ পরিবেশ অধিদপ্তর, র‌্যাব-৭, থানা পুলিশ, আনসার ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন। এসময় ইটভাটার চিমনী ও কিলন স্কেভেটর দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম ও চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক শেখ মোজাহীদ সাংবাদিকদের জানান, পরিবেশ অধিদপ্তরের তথ্য অনুযায়ী চন্দনাইশে মোট ৩২টি ইটভাটা রয়েছে। এরমধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে শুধু ৫টির। বাকি ২৭টিতে ছাড়পত্র নেই। অভিযানে অবৈধ ১টি ইটভাটা ধ্বংস করা হয়েছে। পর্যায়ক্রমে অবৈধ সব ইটভাটা ভেঙে দেয়া হবে।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুযায়ী জেলা প্রশাসন কার্যালয়ের লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র প্রয়োজন হয়। চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় জেলা প্রশাসন কার্যালয়ের লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটা পরিচালিত হচ্ছে। এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে অধিদপ্তরের নিয়মিত কার্যক্রম হিসেবে অভিযান পরিচালনা করা হচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published.