আনোয়ারায় বেড়িবাঁধ ও সংযোগ সড়ক সংস্কারে জনমনে স্বস্তি

আনোয়ারা প্রতিনিধি

নড়বড়ে বাঁধ ভেঙ্গে জোয়ারের পানি ঢুকে প্রতিবছর ডুবে ফসলহানি ঘটে ব্যাপক। অনেক স্থানে ফসল পর্যন্ত করা সম্ভব হয় না। বিপন্ন মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করে। এবার বর্ষা মৌসুমেও এলাকার মানুষের একই আতঙ্ক। বাঁধ ও সংযোগ সড়ক ইউনিয়নের কয়েকটি গ্রামের হাজারো মানুষের দূর্ভোগ যেন শেষ হচ্ছে না। স্কুল-কলেজের শিক্ষার্থীদেরও পড়তে হয় এ ভোগান্তিতে। এসব আতস্ক ভোগান্তি থেকে মুক্তি দিলেন স্থানীয় সাংসদ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।

অবহেলিত চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ-পূর্ব বারখাইন বেঁড়িবাধ ও সংযোগ সড়কের লক্ষাধিক টাকা ব্যায়ে সংস্কার কাজ শেষ হওয়ায় স্থানীয়দের মধ্যে স্বস্তি ফিরেছে।

ভূমিমন্ত্রীর নির্দেশে এক সপ্তাহ ধরে বাঁধ ও সংযোগ সড়কের সংস্কার শেষে রবিবার (১১ এপ্রিল) এটি পরির্দশেন যান বারখাইন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো. খোরশেদুল আলম চৌধুরী ও সাধারণ সম্পাদক এম. জাহাঙ্গীর আলম। এসময়ে আওয়ামীলীগ নেতা হারুনুর রশিদ, ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ জামাল উদ্দিন, উপজেলা ছাত্রলীগ নেতা মোহাম্মদ এরফান আলীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

গত এক বছর আগে জোয়ারের পানিতে ভেঙ্গে যায় এ বাঁধ। প্রতিদিন জোয়ারের পানি ঢুকে তলিয়ে কৃষকদের ফসল। ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষের বাড়ি ঘরও। ভোগান্তিতে পড়ে প্রায় কয়েক হাজার মানুষ। বেড়িবাঁধ না থাকায় দুই পাড়ের মানুষদের পারাপার করেতও কস্ট হতো প্রতিদিন, ভোগান্তির রেহায় পায়নি এ অঞ্চলের বিদ্যালয় ও কলেজ শিক্ষার্থীরাও। এমন দুর্দশা থেকে রেহাই পেতে স্থানীয় সাংসদ ভূমিমন্ত্রীকে বাঁধ সংস্কার করে দেওয়ার আহবান জানান সাধারণ মানুষ। অবহেলিত বেঁড়িবাধ ও সংযোগ সড়কের লক্ষাধিক টাকা ব্যায়ে সংস্কার কাজ শেষ হওয়ায় স্থানীয়দের মধ্যে স্বস্তি ফিরেছে।

স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোহাম্মদ জামাল উদ্দিন বলেন, গত এক ধরে জোয়ারের পানি ঢুকে তলিয়ে যাচ্ছে কৃষকদের ফসল। এতে করে ক্ষতির মূখে পড়তে হয় আমাদের। বিভিন্ন সময়ে বাড়ি ঘরেও পানি ঢুকে পড়ে। ভোগান্তিতে পড়ে প্রায় কয়েক হাজার মানুষ। বেড়িবাঁধ ও সংযোগ সড়ক না থাকায় দুই পাড়ের মানুষদের পারাপার করতে কস্ট হতো, ভোগান্তির রেহায় পায়নি এ অঞ্চলের বিদ্যালয় ও কলেজ শিক্ষার্থীরাও।

বারখাইন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাধারণ সম্পাদক এম. জাহাঙ্গীর আলম জানান,
বর্ষার আগে বেড়িবাঁধ ও সংযোগ সড়ক সংস্কারের কাজ আমার রাজনৈতিক অভিভাবক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি মহোদয়ের নির্দেশে তৈলারদ্বীপ-পূর্ব বারখাইন বেঁড়িবাধ ও সংযোগ সড়কের সংস্কার কাজ করা হয়েছে। এতে করে দুই পাড়ের মানুষদের মধ্যে স্বস্তি ফিরেছে।

মন্তব্য করুন

Your email address will not be published.