অক্সিজেন সিলিন্ডার সংগ্রহে বা খোঁজ রাখার অনুরোধ ব্যারিস্টার সুমনের

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে প্রত্যেক নাগরিককে একটি করে অক্সিজেন সিলিন্ডার সংগ্রহে রাখা অথবা সিলিন্ডারের খোঁজ রাখার অনুরোধ জানিয়েছেন ‍সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতাল প্রাঙ্গণ থেকে ফেসবুক লাইভে এসে তিনি এ অনুরোধ জানান।

ফেসবুক লাইভে ব্যারিস্টার সুমন তার সামনে রাখা একটি অক্সিজেন সিলিন্ডার দেখিয়ে বলেন, করোনায় আক্রান্ত মুমূর্ষু ব্যক্তিদের বাঁচাতে সবচেয়ে বেশি দরকার হয় অক্সিজেন। ভারতে অক্সিজেন সিলিন্ডারের অভাবে মিছিল চলছে। আমাদের দেশেও সামনের দিনে ভারতের মতো অবস্থা হওয়ার আশঙ্কা রয়েছে। আপনারা জেনে খুশি হবেন যে, বাংলাদেশে মাত্র দুটি কোম্পানি অক্সিজেনের ব্যবসা করতো, যা ভয়ের কারণ ছিল। কিন্তু সরকার এখন সিদ্ধান্ত নিয়েছে, এ পরিস্থিতিতে যেকোনো কোম্পানি অক্সিজেন সরবরাহ করতে পারবে।

তিনি বলেন, আবুল খায়ের কোম্পানিও এখন অক্সিজেন দিয়ে সহযোগিতা করছে। আমি আবুল খায়ের কোম্পানিকে ধন্যবাদ জানাই। আমি আপনাদের অনুরোধ জানাচ্ছি, দামি দামি তরমুজ না খেয়ে একটা অক্সিজেন সিলিন্ডারের দাম কত এটা জেনে রাখেন। এখন আপনি বিপদে পড়লে হাসপাতালে আইসিইউ বেড পাওয়ার সম্ভাবনা খুবই কম। এ অবস্থায় আপনি বাসায় একটা অক্সিজেন সিলিন্ডার রাখুন। প্রয়োজনে অক্সিজেন সিলিন্ডার কোথায় পাবেন, কত টাকা নেবে এবং কী পরিমাণ অক্সিজেন লাগতে পারে- এটুকু ধারণা যদি আপনার থাকে তাহলে আপনি বেঁচে যেতে পারেন।

ব্যারিস্টার সুমন বলেন, আজকে আমি বঙ্গবন্ধু মেডিকেলে এসে অক্সিজেন সিলিন্ডার দেখে গেলাম। আপনারা চাইলে এরকম একটা সিলিন্ডার রাখতে পারেন। কিংবা কোথায় পাবেন এ খবরটাও যদি রাখেন, তাহলে বিপদে আপনাদের কাজে লাগতে পারে। আমরা জানি যে, ভারত থেকে আমরা অনেক এগিয়ে আছি। বাংলাদেশ সরকার অনেক বেশি প্রিপেয়ারড, অনেক বেশি সতর্ক।

বাংলাদেশে অক্সিজেনের সমস্যা হবে না- এমন আশাবাদ জানিয়ে তিনি বলেন, এত চিন্তা করার কিছু নেই। তবে আমি একটা কথা বলতে চাই, এখনও সময় আছে, আগাম প্রস্তুতি হিসেবে একটা সিলিন্ডার অন্তত রেখে দিন। কারণ ফুসফুস যদি দুর্বল হয়ে পড়ে, ওই সময় অক্সিজেন ছাড়া বাঁচার কোনো পথ থাকবে না।

মন্তব্য করুন

Your email address will not be published.