‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে যোগদান উপলক্ষে ড. মুনতাসীর মামুনকে সংবর্ধনা

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে যোগদান উপলক্ষে বিশিষ্ট শিক্ষাবিদ, ইতিহাসবিদ, লেখক ও গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে সংবর্ধনা দেয়া হয়েছে। সোমবার (১৫ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে এ সংবর্ধনা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসানের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন লোকসাহিত্য গবেষক ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান।

অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, একটি প্রতিষ্ঠান টিকে থাকে মানুষের জন্য। ইতিবাচক কাজ করলে সে প্রতিষ্ঠান সুন্দরভাবে প্রতিষ্ঠিত হয়। যারা বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে কাজ করতে চান, তাদের জন্য আমার দরজা সবসময় খোলা থাকবে। এসময় বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে তরুণদের প্রতি আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমরা গত একবছর ধরে যোগ্য একজন গবেষক খুঁজছিলাম। যা অনেকেই জানতেন না। আমি বিশ্বাস করি, আমরা যোগ্য ব্যক্তিকে দায়িত্ব দিতে পেরেছি। তিনি যোগ্যতার মাধ্যমে বঙ্গবন্ধু চেয়ারকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন। বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দিতে হবে বিশ্বব্যাপি। আর এই কাজের জন্য প্রয়োজন বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে গবেষণার মাধ্যমে উন্মোচিত হবে বঙ্গবন্ধুর নতুন নতুন তথ্য। এতেই সমৃদ্ধ হবে দেশ ও জাতি।

সংবর্ধনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সিনেট সদস্য অধ্যাপক বেনু কুমার দে, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মনজুরুল আলম, চবি প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, চবি সমাজতত্ত্ব বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক ড. গাজী সালাউদ্দীন, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট মাইনুল হাসান, হাটহাজারী উপজেলার চেয়ারম্যান এস এম রাশেদুল আলম এবং অফিসার সমিতির সাধারণ সম্পাদক হামিদ হাসান নোমানী।

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম এক্সট্রা অর্ডিনারি সিন্ডিকেট সভায় অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে ২ বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেওয়া হয়।

অধ্যাপক মুনতাসীর মামুন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান।

এরপর ২০১৭ সালের ১৬ আগস্ট এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছিলেন তিনি। এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২২০টি। সাহিত্যের প্রায় সবক্ষেত্রে বিচরণ থাকলেও ইতিহাস তার প্রধান কর্মক্ষেত্র।

মন্তব্য করুন

Your email address will not be published.