কবর থেকে জঙ্গি সংগঠন আনসার ফিল হিন্দাল শারকীয়া সদস্যের লাশ চুরি

বান্দরবানের থানচির গভীর অরণ্যে এক জঙ্গির লাশের খবর পেয়ে অভিযান চালিয়েও লাশের কোনো সন্ধান পায়নি র‌্যাব। অভিযানের আগেই কবর থেকে লাশ তুলে নিয়ে যাওয়া হয়েছে। এ ঘটনায় দুর্গম পাহাড়ি এলাকায় চাঞ্চল্যের তৈরি হয়েছে।

জানা যায়, গত ১১ জানুয়ারি বান্দরবানের থানচি ও রোয়াংছড়ি থেকে র‌্যাবের অভিযানে আটক হন পাঁচ জঙ্গি। তারা তথ্য দেন থানচির সীমান্তবর্তী রেমাক্রী প্রাংশা ইউনিয়নের প্রত্যন্ত লউম উল পাড়া সংলগ্ন একটি পাহাড়ি ঝিরির কাছে আল আমিন নামের এক জঙ্গিকে কবর দেওয়া হয়েছে।

গত ২৫ নভেম্বর অসুস্থ হয়ে ওই জঙ্গি কেএনএফ’র জর্ডান ক্যাম্পে মারা গেলে তাকে পাহাড়ি ঝিরির পাশে কবর দেওয়া হয়। আল আমিন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার সদস্য।

রোববার (১৫ জানুয়ারি) হে‌লিকপ্টারযো‌গে সেখানে লাশ উদ্ধারে অভিযান চালানো হয়। কিন্তু তারা পৌঁছার আগে আগেই কে বা কারা কবর থেকে লাশটি তুলে নিয়ে যায়। তবে ওই কবরের ভেতর ও পাশে কিছু কাপড়-চোপড় ও সন্ত্রাসীদের অস্থায়ী ক্যাম্পে সরঞ্জাম পাওয়া গেছে। ওই আস্তানা থেকে ৫ রাউন্ড গুলিও উদ্ধার করা হয়েছে। তবে কে বা কারা জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার সদস্য আল আমিনের লাশ নিয়ে গেছে তা জানা যায়নি।

র‌্যাব থানচি থেকে আটককৃত জঙ্গি কুমিল্লার সালেহ আহমদ ও শিতীষকে সঙ্গে নিয়ে এ অভিযান চালায় দুর্গম ওই এলাকায়। লাশ উদ্ধারে সেখানে রুমার ইউএনও, পুলিশ র‌্যাব ও সেনাবাহিনী যায়। কিন্তু লাশ না পেয়ে তারা ফিরে আসে।

র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক খন্দকার আল মঈন জানান, এক জঙ্গির লাশ দুর্গম এলাকায় কবর দেওয়া হয়েছে এ তথ্যের ভিত্তিতেই সেখানে অভিযান চালানো হয়। কিন্তু কবর থেকে কে বা কারা লাশটি নিয়ে গেছে তা স্পষ্ট নয় । এলাকাটি এতটাই দুর্গম যে সেখানে পৌছানো খুবই কষ্টকর। অভিযানের খবর পাওয়ার আগেই হয়ত লাশ কেউ নিয়ে গেছে। এ বিষয়ে আরও খবরা-খবর নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

গতকাল লউম উল পাড়ায় গিয়ে দেখা গেছে ওই পাড়া থেকে প্রায় ৩ কিলোমিটার দুরে পাহাড়ি একটি ঝিরির কাছে নতুন সশস্ত্র পাহাড়ি সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ জর্ডান ক্যাম্প নামে একটি আস্তানা গড়ে তোলে।

বর্তমানে বান্দরবানের থানচি রুমা ও রোয়াংছড়িতে র‌্যাব ও সেনাবাহিনীর জঙ্গি ও সন্ত্রাস বিরোধী অভিযান চলছে। গত অক্টোবর থেকে এই অভিযানটি শুরু হয়। এই তিনটি উপজেলায় দেশি বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

মন্তব্য করুন

Your email address will not be published.