পাহাড়ের নৃ-গোষ্ঠীরা কেন তাদের মাতৃভাষার স্বীকৃতি পাবেন না?

দীঘিনালায় পিসিপির র‍্যালি ও ছাত্র সমাবেশে বক্তারা

 

প্রতিনিধি, খাগড়াছড়ি

পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাতৃভাষা রাষ্ট্রীয় স্বীকৃতির দাবী জানিয়েছে পাহাড়ের অন্যতম আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) গণতান্ত্রিকের নেতারা।

বুধবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস উপলক্ষে খাগড়াছড়ির দীঘিনালা বাস টার্মিনাল সংলগ্ন কল্পরঞ্জন মাঠ থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা ও পুষ্পস্তবক অর্পণ শেষে ইউপিডিএফ-গণতান্ত্রিক সমর্থিত বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির আয়োজিত ছাত্র সমাবেশে এ দাবী করেন বক্তারা।

বক্তারা জানান, পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক স্ব-স্ব মাতৃভাষার মাধ্যমে শিক্ষক নিয়োগসহ পাঠদান প্রক্রিয়া অতিদ্রুত সম্পূর্ণরূপে কার্যকর করতে হবে। সেইসাথে সকল জাতি গোষ্ঠীর নিজ মাতৃভাষা রাষ্ট্রীয় অধিকার। ভাষার জন্য ভাষা শহীদরা যেখানে রক্ত দিয়ে নিজেদের মাতৃভাষার অধিকার আদায় করেছে সেখানে পাহাড়ের নৃ-গোষ্ঠীরা কেন তাদের সে মাতৃভাষা স্বীকৃতি পাবেন না এমন প্রশ্ন তুলেন। এসময় নিজেদের ভাষার স্বীকৃতি দেয়া রাষ্ট্রের দায়িত্ব বলে মন্তব্য করেন বক্তারা।

বক্তারা ভাষা স্বীকৃতির পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তির (শান্তি চুক্তি) পূর্ণ বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোরালো দাবী জানান।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি দীপন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপিডিএফ-গণতান্ত্রিক এর কেন্দ্রীয় ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক অমল কান্তি চাকমা।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সংগঠনটির কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক অসীম প্রিয় চাকমা,পিসিপির কেন্দ্রীয় সহ-সাধারন সম্পাদক কলিন চাকমা প্রমূখ।

মন্তব্য করুন

Your email address will not be published.