বঙ্গবন্ধুর ২০১ তম জন্মবার্ষিকীর কলাম লিখলেন চবি শিক্ষক!

সোহরাব সাহল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২০১ তম জন্মবার্ষিকী উপলক্ষে কলাম লিখেছেন বলে দাবি করে ফেসবুকে পোস্ট করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাহমান নাসির উদ্দিন। বুধবার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবার্ষিকীতে এই স্ট্যাটাস দিয়েছেন তিনি।

এই চবি অধ্যাপকের ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে দেখা যায়, বিকেল ৩টার দিকে অনলাইন পোর্টাল ‘সারাক্ষণ’ -এ প্রকাশিত ‘জন্মশতবর্ষে বঙ্গবন্ধু, ইতিহাস পাঠের গুরুত্ব ও ‘লাইফ হিস্টরি’ পদ্ধতি’ শীর্ষক একটি কলামের লিঙ্ক শেয়ার করেছেন তিনি। এতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সহকারী প্রক্টরসহ নয়জনকে ট্যাগও দিয়েছেন তিনি।

শেয়ারকৃত লিঙ্কটির ক্যাপশনে বিতর্কিত এই অধ্যাপক লিখেছেন, ‘বঙ্গবন্ধুর ২০১ তম জন্মবার্ষিকী উপলক্ষে সারাক্ষণ এর মতামত পাতায় আজকে প্রকাশিত হয়েছে আমার একটি লেখা। সবাইকে পড়ার আমন্ত্রণ।’

তবে পরে ক্যাপশনটি বেশ কয়েকবার কাঁটাছেড়া করেছেন তিনি। সর্বশেষ সংশোধিত ক্যাপশনে তিনি লিখেছেন, ‘নৃবিজ্ঞানের শাস্ত্রীয় গবেষণায় ‘লাইফ-হিস্টরী’ মেথড বলে একটা গবেষণা পদ্ধতি আছে। যার মূল অর্থ হচ্ছে, একজন মানুষের জীবন-ইতিহাসের ভেতর দিয়ে সমাজ ও সংস্কৃতির বিকাশ ও বিস্তারকে বোঝার চেষ্টা করা। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বঙ্গবন্ধুর ১০০ বছরের জীবন-পাঠের ভেতর দিয়ে বাঙালি জাতীয়তাবাদের বিকাশ ও বিস্তার, ভাষা আন্দোলন থেকে একাত্তর এবং মুক্তিযুদ্ধের ইতিহাসকে চমৎকার ভাবে উপলব্ধি করা সম্ভব। এসব নিয়ে, বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘সারাক্ষণ’-এর মতামত পাতায় আজকে (১৭/০৩/২০২১) প্রকাশিত হয়েছে আমার একটি লেখা। সবাইকে পড়ার আমন্ত্রণ।’

এদিকে ‘২০১ তম জন্মবার্ষিকী’ দাবি করে পোস্ট দেওয়ার পর মুহুর্তের মধ্যেই এটি ভাইরাল হয়ে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মত স্থানে একজন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের এমন ভুল নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটুক্তির অভিযোগ রয়েছে অধ্যাপক রাহমান নাসিরের বিরুদ্ধে। গুঞ্জন রয়েছে যে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত ২৩ ফেব্রুয়ারি একটি চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যদিও বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকার করেনি।

মন্তব্য করুন

Your email address will not be published.